চুয়াডাঙ্গায় দেশের প্রথম আলোকিত স্মাট স্কুল

বদলে গেছে চুয়াডাঙ্গার পীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এক সময়কার ভাঙা-চুরা স্কুল ভবনটি সাজানো হয়েছে নতুন সাজে। শিক্ষক-শিক্ষার্থীদের ডিজিটাল হাজিরার পাশাপাশি যুক্ত করা হয়েছে মাল্টিমিডিয়া ক্লাসরুম ও ইন্টারনেট। প্রাথমিকে ঝরে পড়ারোধ ও শিক্ষার্থীদের স্কুলমুখী করতে সরকারি অর্থায়নে চালু হয়েছে দেশের প্রথম এই আলোকিত স্মার্ট স্কুল।

কয়েক বছর আগেও পীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ছিল ভাঙা-চুরা। সামান্য বৃষ্টিতেই পানি পরতো শ্রেণী কক্ষে। শিক্ষদের পাঠ দানেও সমস্যা হতো, শিক্ষার্থীও ছিল কম। সম্প্রতি বদলে গেছে বিদ্যালয়টির পুরো চিত্র। ভবনটিপূর্ণ নির্মান করে নানা রঙ্গে সাজিয়ে তোলা হয়েছে গোটা স্কুল প্রাঙ্গণ। শিক্ষক ও শিক্ষার্থীদের আনা হয়েছে ডিজিটাল হাজিরার আওতাই। যুক্ত হয়েছে মাল্টি মিডিয়া ক্লস রুম ও ইন্টারনেট ব্যবস্থা।

শিক্ষকরা বলছেন, স্কুলটাকে নতুন আঙ্গিকে সাজানোর পর শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে। বিদ্যালয়টির প্রধান শিক্ষক জান্নাতুল ফেরদৌস বলেন, প্রাথমিকে ঝরে পড়ারোধ কমছে ও শিক্ষার্থীরা স্কুলমুখী হচ্ছে।চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ওয়াশিমুল বারী জানান, কোমলমতী শিক্ষার্থীদের প্রযুক্তি নির্ভর ও আলোকিত মানুষ হিসাবে গড়ে তুলতে নতুন এই উদ্দ্যেগ।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর