কুষ্টিয়া কুমারখালীতে দুই বাংলার সংস্কৃতির সেতু বন্ধনে পদ্মা-গঙ্গা সাহিত্য-সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

“দুই বাংলার সংস্কৃতির সেতু বহিবে সাধনায় চিরদিন দুই বাংলা এক বাঙালি থাকবে সম্প্রীতি মৈত্রী ও বন্ধন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে। দুই বাংলার সাহিত্য – সাংস্কৃতিক ব্যক্তিদের নিয়ে পদ্মা গঙ্গা সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দুই দেশের প্রায় শতাধিক কবি সাহিত্যিক উপস্থিত ছিলেন।

(১২ মে) শুক্রবার বিকালে কাঙাল হরিনাথ মজুমদার স্মৃতি জাদুঘরে একুশে সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া -৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ , ড. রাধাকান্ত সরকার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন এবং বিশিষ্ট নাট্যকার, সাহিত্যিক, সাংবাদিক-পশ্চিমবাংলা, ভারত।

বাংলাদেশ ও ভারত দুই দেশের জাতীয় সংগীতের মধ্যদিয়ে শুরু হয় এ উৎসব। ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি পরিষদের সভাপতি এ বি এম কাইছার রেজা’র সভাপতিত্বে উৎসবে সংবর্ধিত অতিথি ছিলেন বিশ্ব বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের সাধারণ সম্পাদক এবং বিশিষ্ট নাট্যকার, সাহিত্যিক ও সাংবাদিক ড. রাধাকান্ত সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি সৈয়দ আব্দুস সাদিক, বিশিষ্ট কবি ও সাংবাদিক আবদুর রশিদ চৌধুরী, কুষ্টিয়া আবৃত্তি পরিষদের সভাপতি ও কবি আলম আরা জুঁই।

দুই বাংলার উৎসবে আলোচনা করেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ, ভারতের পশ্চিম বাংলার সাহিত্যিক ও অধ্যাপক ড. গৌর প্রসন্ন মন্ডলসহ প্রমূখ।

বার্তা বাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর