বাল্যবিবাহ: বরকে কারাদণ্ড ও বরের পিতা এবং আইনজীবীকে জরিমানা

সাতক্ষীরার কলারোয়ায় বাল্যবিবাহের অভিযোগে বরকে কারাদন্ড এবং বরের পিতা ও আইনজীবীকে আর্থিক জরিমানা করা হয়েছে।

এসময় অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে বিবাহের অপরাধে ওই গ্রামের বর আমির হামজা (২০) কে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড, তার পিতা হযরত আলী (৫৮) কে ৫ হাজার টাকা জরিমানা ও বাল্যবিবাহে সহযোগিতার অভিযোগে সাতক্ষীরা জর্জ কোর্টের আইনজীবী পৌরসভাধীন শ্রীপতিপুর গ্রামের মৃত ইয়ার আলীর ছেলে হাসানাত মনির (৫৪) কে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।

থানা সূত্র জানা গেছে- গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহা. রাজিব হোসেন জানতে পারেন, বৃহষ্পতিবার দিবাগত রাতে উপজেলার গোপিনাথপুর গ্রামের হযরত আলীর ছেলে আমির হামজার সাথে একই গ্রামের ১৬ বছর বয়সী এক কন্যার বিয়ের ঘটনা ঘটেছে। মেয়েটি পার্শ্ববর্তী মুরারীকাটি ইউনাইটেড হাইস্কুলের ৯ম শ্রেণির ছাত্রী। এ খবরে শুক্রবার দুপুরে পুলিশের এসআই মাসুদ, এএসআই মফিজুর সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে গিয়ে ঘটনার প্রাথমিক সত্যতা নিশ্চিত হলে তাৎক্ষনিক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আক্তার হোসেন সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এভিডেভিট করে মেয়ের বয়স বাড়িয়ে বাল্যবিবাহে সহযোগিতার অভিযোগে সাতক্ষীরা আদালতের আইনজীবী হাসানাত মনিরকে ২০ হাজার টাকা জরিমানা, বরের পিতা হযরত আলীকে ৫ হাজার টাকা জরিমানা ও বর আমির হামজাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত।

ঘটনার সত্যতা নিশ্চিত করে কলারোয়া থানার ওসি (তদন্ত) মোহা. রাজিব হোসেন জানান, ‘নিকাহনামার মিথ্যা কাগজপত্র উপস্থাপন করে কাজী ও মৌলভীর স্বাক্ষর ছাড়াই সেই ফরমে পাত্র-পাত্রীর স্বাক্ষর নিয়ে বিবাহ কার্য সম্পন্ন করায় আইনজীবী হাসানাত মনিরকে ও বরের পিতাকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। কারাদন্ডপ্রাপ্ত বরকে শুক্রবার বিকেলে সাতক্ষীরা জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।’

তিনি আরো জানান, বুধবার কলারোয়ায় অনুষ্ঠিত ওপেন হাউস ডে অনুষ্ঠানে পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম (বার) বাল্যবিবাহের বিষয়ে কঠোর হুশিয়ারী উচ্চারণ করে জানিয়েছিলেন বয়স এভিডেভিটসহ বাল্যবিবাহে সহযোগিতা করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বিয়ের ক্ষেত্রে বয়স এভিডেভিট গ্রহণযোগ্য নয়।

বার্তাবাজার/এস.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর