নকশা অনুমোদনে অনিয়মের অভিযোগে প্রকৌশলী মাহমুদ হোসেনকে দুদকের জিজ্ঞাসাবাদ

ভবনের নকশা অনুমোদন ও নির্মাণে নকশা অনুসরণে অনিয়মের অভিযোগে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) ভবনে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (১৯ আগস্ট) বেলা সাড়ে ১১টা থেকে দেড়টা পর্যন্ত এই অভিযান চলে।

এ সময় কেডিএর উপ-সহকারী প্রকৌশলী মাহমুদ হোসেনকে জিজ্ঞাসাবাদ করা হয়। এছাড়া ভবনের অনুমোদিত নকশা নিয়ে নির্মাণধীন ভবনে গিয়ে এর সঙ্গে মিল খুঁজে পায়নি দুদকের কর্মকর্তারা।

দুদক কর্মকর্তারা জানান, নগরীর পশ্চিম টুটপাড়া এলাকায় একটি ভবনের নকশা অনুমোদনে অনিয়ম হয়েছে। অনিয়মের মাধ্যমে নকশা নিয়ে সে অনুযায়ী কাজ করা হয়নি। দুদকের প্রধান কার্যালয় থেকে পাঠানো একটি সুনির্দিষ্ট অভিযোগের বিষয়ে তারা তদন্ত করছেন। কিন্তু তদন্তের জন্য ওই নথি খুঁজে বের করতে তাদের দেড় ঘণ্টা বসিয়ে রাখা হয়। পরে বিকেলে নথি দিলে তারা সে অনুযায়ী নগরীর পশ্চিম টুটপাড়া এলাকার ওই বাড়িতে যান।

দুদকের সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাওন মিয়া জানান, আমরা অভিযুক্ত কর্মকর্তার বক্তব্য নিয়েছি এবং ঘটনাস্থলে গিয়েছি। অনুমোদিত নকশার সঙ্গে নির্মাণাধীন ভবনের কোনো মিল নেই। নকশায় যেটুকু জায়গা ছাড়ার কথা ছিল তারা তা ছাড়েনি। ভবনের নকশা অনুমোদনের পর বিষয়টি মনিটরিংয়ের দায়িত্ব ছিল কেডিএর। তারা বিষয়টি করেনি। নকশা অনুমোদনের বিষয়টি তদন্তে আরও সময় প্রয়োজন। আমরা
কেডিএ চেয়ারম্যানকে বিষয়টি তদন্ত করে দেখার জন্য সুপারিশ করেছি এবং প্রধান কার্যালয়ে অধিকতর তদন্তের অনুমতি চেয়ে চিঠি পাঠিয়েছি।

কেডিএর উপ-সহকারী প্রকৌশলী মাহমুদ হোসেন বলেন, রক্ষণাবেক্ষণ বিভাগের আওতায় বিভিন্ন স্থাপনা সংস্কার ও মেরামত করা আমার কাজ। ভবনের নকশা অনুমোদন বা তদারকির সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। নকশা অনিয়মে আমাকে কেন অভিযুক্ত করা হচ্ছে-আমি নিজেও বুঝতে পারছি না।

কেডিএর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামীম জেহাদ বলেন, নকশা অনুমোদনে কোনো অনিয়ম হয়নি। নকশা অনুযায়ী ভবন নির্মাণ না করায় কেডিএ পক্ষ থেকে ওই ভবনের নির্মাণ কাজ বন্ধ করে দেয় এবং মালিকপক্ষকে নোটিশ দেয়। সেই নোটিশের শুনানি চলছে।

উল্লেখ, কেডিএর পরিচালনা পর্ষদে স্থানীয় জনপ্রতিনিধির অন্তরভুক্তি এবং ভবনের নকশা অনুমোদন ও নির্মাণে নকশা অনুসরণে অনিয়মের অভিযোগ দির্ঘ দিনের । আর কেডিএর এই দির্ঘ দিনের অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি খুলনার পেশাজীবি সংগঠনের উদ্দোগে কর্মসুচি এবং মানব বন্ধন পালন করা হয় । মানব বন্ধনে বক্তারা দাবী করেন কেডিএর ভবনের অনুমোদন ও নির্মাণে অনুমোদনকৃত নকশা অনুসরণে অনিয়ম এবং গ্রাহকদের বিভিন্ন প্রকার হয়রানী করা হচ্ছে ।

সুত্রটি জানায়, পেশাজীবিদের আন্দোলনের ফলে ভবনের অনুমোদন ও নির্মাণে অনুমোদনকৃত নকশা অনুসরণে অনিয়ম সাথে সংশ্লিষ্ঠরা দির্ঘদিন বিভিন্ন সংস্থা নজরদারীতে রয়েছে। নজরদারীর অধিকাংশ কর্মকর্তাই হচ্ছেন প্রকৌশলী বিভাগের । বিশেষ করে প্রকৌশল বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামীম জেহাদ, এবং কেডিএর চিহিৃত দুর্ণীতিবাজ কর্মকর্তা হিসেবে পরিচিত সহকারী প্রকৌশলী কাজী এনায়েত হোসেন,নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুল ইসলাম,উপ- সহকারী প্রকৌশলী রীতা ফারিয়া,রবীন্দ্রনাথ দাস,শরীফ ওয়াহিদুজ্জামানসহ বেশ কয়েকজন কর্মকর্তা।

বার্তাবাজার/আ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর