২০০ টাকায় কেনা চামড়া বিক্রি হচ্ছে ৫ টাকায়!

যশোরে কোরবানির পশুর চামড়া নিয়ে বিপাকে চামড়া ব্যবসায়ীরা। দুর দূরন্ত থেকে চামড়া নিয়ে এসে হতাশা নিয়ে ফিরছেন জেলার চামড়া ব্যাবসায়ীরা। ন্যায্য দাম না পেয়ে চামড়া ফেলে দিচ্ছেন অনেকে।

ক্ষুদ্র ব্যাবসায়ীদের অভিযোগ, ট্যানারি মালিকেরা টাকা না দেওয়ায় চামড়া কেনাকাটায় এই দুর্ভোগ।

খুলনার দীলিপ সরকার নামের এক ব্যবসায়ী দুই হাজার চামড়া ক্রয় করেছেন। যশোরের রাজারহাট বাজারে এক হাজার নিয়ে এসেছেন। তবে এখানে এনে ন্যায্য দাম পাচ্ছেন না তিনি।

তিনি এক প্রশ্ন উত্তরে ‘বার্তা বাজার’ কে জানান, আমরা বাড়ি বাড়ি থেকে ২০ থেকে ৩০ টাকা করে ছাগলের চামড়া ক্রয় করেছি। লবণ ও যাতায়াত খরচসহ প্রায় ৪০ টাকা করে পড়েছে। এখন দাম পাচ্ছি ৫ টাকা করে। গরুর চামড়া ৩০০ থেকে ৪০০ ও কিছু চামড়া ৫০০ করেও কেনা হয়েছে। তবে এই চামড়া ২০০ থেকে ৩০০ টাকার বেশি দাম উঠছে না। এভাবে চললে আমাদের পথে বসতে হবে।

একই উপজেলার দীনেশ এনেছেন ২ হাজার চামড়া। তিনিও একই ধরনের অভিযোগ করেন। তিনি বলেন, আমরা এই মৌসুমী ব্যাবসা করে বছর চালাই। দাম না পেয়ে ফেলে দিয়েছি প্রায় ৯০০ চামড়া। আমরা চামড়ার উপর দিয়েই সংসার চালায়। এভাবে চামড়ার দাম চলতে থাকালে আমাদের পরিবার নিয়ে পথে বসতে হবে। সরকার যদি এই চামড়া ব্যবসায়ীদের দিকে সুনজর না দেয় তবে ব্যবসায়ীরা তো পথে নামবেই সাথে হারিয়ে যাবে চামড়া শিল্প।

জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সহ সভাপতি শেখ হাসানুজ্জামন হাসু বার্তা বাজার কে বলেন, যশোরের রাজারহাট চামড়া বাজারে দীর্ঘদিন ধরে প্রায় পাঁচ শতাধিক ব্যবসায়ী চামড়া কেনাকেটা করছেন। তবে এবছর হারিয়ে গেছে অনেকে। সবাইই ত্যানারি মালিকদের কাছে লাখ লাখ টাকা পাবে। তাদের পাওনা টাকা না পেয়ে চামড়া কিনতে চাচ্ছে না তারা। প্রায় তিন বছর যাবত টাকা নিয়ে ঘুরাচ্ছেন ত্যানারি মালিকরা।

তিনি আরও বলেন, আজ কাল বলে এতো দিনেও টাকা পরিশোধ করেননি তারা। তাছাড়া কঠোর বিধিনিষেধের মধ্যে বাইরের ব্যবসায়ীরা বাজারে আসতে চাচ্ছে না। একারনে চামড়ার দাম আরও কমে যাচ্ছে। বড় ব্যবসায়ী না থাকায় ক্ষুদ্র ব্যবসায়ীরা চামড়া বিক্রয় করতে পারছে না।

কৃষি বিপনন অধিদপ্তরের জেলা বাজার কর্মকর্তা সুজাত হোসেন খান বার্তা বাজার কে জানায়, যশোরের রাজারহাট বাজারে গরু ছাগল দিয়ে প্রায় ২৫ হাজার চামড়া এসেছে। এর মধ্যে ছোট গরুর চামড়া ২৫০ থেকে ৩০০ টাকা, মাঝারি ৪০০ থেকে ৪৫০, বড় ৮০০ থেকে ৯০০ ও ছাগলের চামড়া ২০ থেকে ৫০ টাকা করে বিক্রয় হচ্ছে।

এ্যান্টনি দাস/বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর