সাতক্ষীরা সরকারি কলেজে রোবটিক্স বিষয়ক সেমিনার

জাপান বাংলাদেশ রোবটিক্স এবং এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারের উদ্যোগে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রোবটিক্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড সিগন্যাল প্রসেসিং টেকনোলজির আয়োজনে সাতক্ষীরা সরকারি কলেজে রোবটিক্স বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে সাতক্ষীরা সরকারি কলেজের হলরুমে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সরকারি কলেজের উপধ্যক্ষ আমানুল্লাহ আল হাদী এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রতিষ্ঠানটির ফাউন্ডার ও চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস। তিনি বিশাদ আলোচনা করেন ‘ডায়ানামিকস রোবট ওয়ালকিং গিলটস এবং জেনারেশন ওপর।

তিনি ‘রিয়ালে অ্যাপলিকেশনস অফ ডিফারেন্ট টাইপ অফ রোবট অ্যান্ড এ আই ডিভাইস’ এবং ‘বাই প্যাডেল রোবট’ বিষয়ের উপর দীর্ঘ ব্যাখা করেন।তিনি বলেন, শিক্ষার্থীরা যদি আগ্রহী থাকে তাহলে ভবিষ্যতে জাপান থেকে দল এসে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং শিক্ষার্থীদের রোবট তৈরিতে সহায়তা করবে।

উক্ত সেমিনারে কলেজের উপধ্যাক্ষ আমানুল্লাহ আল হাদী বলেন, বর্তমান যুগ প্রযুক্তির যুগ। অত্যাধুনিক সব যন্ত্রের উপর নির্ভর উন্নত দেশগুলো। জাপানের ছোট ছেলে মেয়েরা রোবট তৈরি করছে।আর আমাদের দেশের বড় বড় ছেলে মেয়েরা সেটা ব্যাবহার করে। আমাদের দেশে রোবট তৈরি করলে বাইরের দেশ থেকে আর রোবট ক্রয় করা লাগবে না সেক্ষেত্রে দেশের টাকা দেশে থাকবে।

সেমিনারের শেষে ছাত্র ছাত্রীরা রোবটিক্স, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্ট,উচ্চ শিক্ষা বিষয়ক প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। জাপান বাংলাদেশ রোবটিক্সের ফাউন্ডার ও চেয়ারম্যান অংশগ্রহণকারী সহ দর্শকদের প্রশ্নের উত্তর দেন এবং ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর