মুশফিক-মাহমুদউল্লাহসহ আইপিএল নিলামে ৯ বাংলাদেশি

দীর্ঘদিন ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আলো ছড়াচ্ছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। এবার তাদের সাথে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগটির নিলামে জায়গা করে নিয়েছেন মুশফিক, মাহমুদউল্লাহ সহ সাত বাংলাদেশি ক্রিকেটার।

এ বছরের ২ এপ্রিল থেকে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা থাকলেও তা আয়োজন করা হতে পারে ২৭ মার্চ থেকে। খবর ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সাইট ক্রিকবাজের। তার আগে আগামী মাসের ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম।

মেগা এই আসরের জন্য নিবন্ধিত হয়েছেন মোট এক হাজার ২১৪ ক্রিকেটার। যাদের মধ্যে ৮৯৬ জন ভারতীয় আর ৩১৮ জন বিদেশি। সাকিব আল হাসানকে তার দল কেকেআর আর মুস্তাফিজকে রাজস্থান ছেড়ে দিলে, এই দুই টাইগার ক্রিকেটারও ওঠেন নিলামে।

তাদের সঙ্গে বাংলাদেশ থেকে এবার আইপিএলে নিলামে দেখা যাবে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তাসকিন আহমেদ, মেহেদী মিরাজ, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী ও শেখ মেহেদী। নিলাম থেকে সর্বোমোট ২১৭ ক্রিকেটার দল পাবেন।

এর আগে সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্যেতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের নিলামে উঠছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। তবে এবারের আসরে অংশ নেবেন না বলে নিশ্চিত করেছেন জফরা আর্চার, জো রুট, বেন স্টোকস, মিচেল স্টার্ক।

গতবারের মতোই এবারও সর্বোচ্চ ভিত্তিমূল্য ২ কোটি রুপি। বাংলাদেশের সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান সর্বোচ্চ ভিত্তিমূল্যেই নিলামে আছেন। ৪৯ জন ক্রিকেটারকে রাখা হয়েছে সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে। এবারও সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি, যা প্রায় ২ লাখ ৬৯ হাজার মার্কিন ডলার। এই তালিকায় আছেন সাকিব ও মোস্তাফিজ। গত আসরেও সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি। তবে ফিজের ভিত্তিমূল্য আগের আসরে ছিল ১ কোটি রুপি। অর্থাৎ এবার ফিজের উন্নতি হয়েছে। নিলামের তালিকায় বাংলাদেশের থাকা বাংলাদেশের বাকি সাত ক্রিকেটারের ভিত্তিমূল্যে এখনো জানা যায়নি।

এদিকে নিলাম থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছেন অনেক তারকা ক্রিকেটারই। টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবে আসরে ইংলিশ কাপ্তান জো রুট আর অলরাউন্ডার বেন স্টোকসের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা ছিল আগেই। এবার এল আনুষ্ঠানিক সিদ্ধান্ত। তবে সেখানে বিস্ময় হিসেবে থাকল স্টার্ক-আর্চারের না থাকা। সবকিছু ঠিক থাকলে ২ এপ্রিল মাঠে গড়ানোর কথা আইপিএলের ১৫তম আসর।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর