ব্যর্থ গুরবাজ, সুযোগ মিলবে লিটনের?

এখনও পর্যন্ত কলকাতার খেলা সবগুলো ম্যাচেই একাদশে ছিলেন রহমানুল্লাহ গুরবাজ। টানা সুযোগ পাওয়ার পরও হাসছে না তার ব্যাট। তাহলে কি এবার বাদ পড়তে যাচ্ছেন ধারবাহিক ব্যর্থ এই আফগান ওপেনার? যদি সেটাই ভাবে কেকেআর ম্যানেজমেন্ট তাহলে আজই আইপিএল অভিষেক হতে পারে লিটন কুমার দাসের। গুরবাজের বিকল্প হিসেবে একাদশে সুযোগ মিলতে পারে এই বাংলাদেশি ওপেনারের।

কলকাতা এখনও পর্যন্ত আসরে ম্যাচ খেলেছে মোট পাঁচটি। যেখানে ৫জন বিদেশী ক্রিকেটারকে খেলিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। তাদের মধ্যে একজন ওপেনার, দুইজন অলরাউন্ডার আর বাকি দুইজন পেসার। এই পাঁচজন ছাড়াও জেসন রয় ও লিটন দাসকে একাদশের ভাবনায় রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। সবমিলিয়ে বিদেশীদের মধ্যে প্রথম সারির এই সাত জনের মধ্যেই একাদশের লড়াইটা হবে।

তবে একাদশে জায়গা পেতে লিটনের লড়াইটা মূলত রহমানুল্লাহ গুরবাজ ও জেসন রয়ের সঙ্গে। গুরবাজ ইতোমধ্যেই আসরে পাঁচ ম্যাচ খেলে ফেলেছেন। যেখানে প্রায় ২০ গড়ে তার মোট সংগ্রহ ১০২ রান। আর সর্বশেষ তিন ম্যাচের দিকে তাকালে তার বাজে ফর্মের চিত্রটা আরও পরিষ্কার হবে। তার সর্বশেষ ইনিংসগুলো হচ্ছে যথাক্রমে ৮, ০ ও ১৫ রান। এমন পরিসংখ্যানই বলে দিচ্ছে একাদশে গুরবাজের জায়গা কতটা নড়বড়ে হয়ে গেছে।

একাদশে জায়গা পেতে লিটনের আরেক প্রতিদ্বন্দী রয়। আইপিএলে তিনটি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলা রয় এখন পর্যন্ত খেলেছেন মাত্র ১৩ ম্যাচ। ২৯.৯১ গড় ও ১২৯.০২ স্ট্রাইক রেটে রান করেছেন ৩২৯।

এই দুইজনের সঙ্গে জায়গা পাওয়ার লড়াইয়ে লিটনের বড় শক্তির জায়গা হতে পারে তার সাম্প্রতিক ফর্ম। ঘরের মাঠে সর্বশেষ ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছেন তিনি। আইপিএলে ব্যাটারদের সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া একটি ফিচার হল স্ট্রাইকরেট, আর এখানটায় বাকি দুইজনের চেয়ে বেশ এগিয়ে লিটন।

ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অন্তত ৭০০ বল খেলেছেন এমন ব্যাটারদের মধ্যে পাওয়ার–প্লেতে সর্বোচ্চ স্ট্রাইকরেট লিটনের। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার–প্লেতে ৬৪ ইনিংস ব্যাটিং করে তার স্ট্রাইক রেট ১৪২.৫৭। যেহেতেউ কলকাতার একাদশে ওপেনার হিসেবে খেলবেন লিটন, তাই পাওয়ার প্লেতে তার এমন পরিসংখ্যান কিছুটা হলেও এগিয়ে রাখবে তাকে।

এদিকে আরও একটা দিক থেকে এই ম্যাচে লিটনের খেলার সম্ভাবনা বেড়েছে। এখন পর্যন্ত হওয়া পাঁচ ম্যাচে গুরবাজের সঙ্গে ওপেন করেছেন কলকাতার দেশি তিন ওপেনার মানদীপ সিং, ভেঙ্কটেশ আইয়ার ও নারায়ণ জাগাদিসন। সেখানে আইয়ারের ব্যাট থেকে একটি ফিফটি এসেছে। এই ইনিংস ছাড়া বাকি চার ম্যাচে তাদের কেউই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। তাই ওপেনিংয়ে শক্তি বাড়াতে একজন বিদেশি পেসার কমিয়ে কলকাতা যদি ব্যাটার বেশি খেলায় সেক্ষেত্রে গুরবাজ একাদশে থাকলেও লিটনের খেলার সম্ভাবনা থাকবে।

বাংলাদেশ সময় আজ রাত ৮ টায় দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হবে কলকাতা নাইট রাইডার্স। আসরে এটি তাদের পঞ্চম ম্যাচ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর