না ফেরার দেশে ৫ বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার

ফুটবল ইতিহাসে পাঁচটি বিশ্বকাপে খেলা প্রথম ফুটবলার ছিলেন আন্তনিও কারবাহল। মেক্সিকোর এই সাবেক গোলরক্ষক ১৯৫০ সালের বিশ্বকাপ থেকে ১৯৬৬ সালের বিশ্বকাপ পর্যন্ত পাঁচ আসরে মাঠ মাতিয়েছিলেন। কিন্তু ৯৩ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি দিয়েছেন মেক্সিকান এই কিংবদন্তি।

ফুটবলাঙ্গনে ‘তোতা’ নামে পরিচিত কারবাহল মেক্সিকোর হয়ে ৪৮টি আন্তর্জাতিক ম্যাচে প্রতিনিধিত্ব করেছিলেন। এর মধ্যে পাঁচ বিশ্বকাপে দেশের হয়ে খেলেছেন ১১টি ম্যাচ। তবে জীবনের মায়া ত্যাগ করে মঙ্গলবার (৯ মে) মারা গেছেন তিনি। এক বিবৃতিতে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে মেক্সিকোর ফুটবল ফেডারেশন।

কারবাহল ১৯৫০ সালে ব্রাজিল বিশ্বকাপে মেক্সিকোর হয়ে প্রথম খেলেন। এরপর খেলেছেন ১৯৫৪ সালে সুইজারল্যান্ড, ১৯৫৮ সালে সুইডেন, ১৯৬২ সালে চিলি ও ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে। বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে কারবাহলের পাঁচ বিশ্বকাপ খেলার রেকর্ডটি ১৯৯৮ বিশ্বকাপ পর্যন্ত অটুট ছিল।

সেবার ফ্রান্স বিশ্বকাপে জার্মানির কিংবদন্তি লোথার ম্যাথিয়াস কারবাহলের অনন্য রেকর্ডে ভাগ বসান। এরপর কারবাহলের স্বদেশি রাফায়েল মারকুয়েজ ও আন্দ্রেস গুয়ার্দাদো পাঁচটি বিশ্বকাপে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন। এরপর বর্তমান সময়ের দুজন কিংবদন্তি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো পাঁচ বিশ্বকাপ খেলার রেকর্ডে নাম লিখিয়েছেন।

পেশাদার ক্যারিয়ারের পুরোটা সময়ই নিজের দেশ মেক্সিকোয় লিগ খেলেছেন কারবাহল। তবে ১৯৫০ থেকে ১৯৫৪ সালের মধ্যে স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ তাকে খেলার প্রস্তাব দিয়েছিল। কিন্তু মেক্সিকো ছেড়ে ইউরোপে পাড়ি দেননি তিনি। মেক্সিকান ক্লাব লিওনের হয়ে প্রায় গোটা ক্যারিয়ার কাটিয়েছেন।

মেক্সিকোর ফুটবল ইতিহাসের অন্যতম সেরা কারবাহল ১৯৪৬ সালে সান্তা মারিয়া ডি লা রিবেরার হয়ে ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন। এরপর তিনি চলে যান নেকাক্সায়। এ ক্লাবের হয়েই প্রতিভার প্রমাণ রেখে তার উত্থান শুরু হয়। এমন পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ১৯৪৮ সালে লন্ডন অলিম্পিকে মেক্সিকো দলে ডাক পান তিনি। যদিও কোনো ম্যাচ খেলতে পারেননি গোলকিপার।

এরপর মেক্সিকোর ক্লাব এসপানায় যোগ দেন কারবাহল। যেখানে চার মৌসুম খেলার মধ্যে ক্লাব এসপানার হয়ে যেতেন মেক্সিকো লিগের শিরোপা। এরপর তিনি যোগ দেন লিওনে। সেখানেই কাটিয়ে দেন পুরো ফুটবলজীবন। খেলা ছাড়ার পর ১৯৬৯ সালে লিওনের হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন কারবাহল। সেখানে ১৯৭২ পর্যন্ত কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি।

১৯৭৯ থেকে ১৯৮১ পর্যন্ত ছিলেন মেক্সিকো জাতীয় ফুটবল দলের সহকারী কোচের দায়িত্ব পালন করেন। ১৯৯৫ পর্যন্ত সক্রিয়ভাবে কোচিংয়ের সঙ্গে জড়িত ছিলেন। কোচিং করিয়েছেন অ্যাতলেতাস চ্যাম্পেসিনোস ও অ্যাতলেতিকো মরেলিয়া ক্লাবকেও। কারবাহলের মৃত্যুতে শোক প্রকাশ করে মেক্সিকোর কিংবদন্তি রাফায়েল মারকুয়েজ টুইট করেন, ‘মেক্সিকান ফুটবলের অন্যতম সেরা কিংবদন্তির প্রস্থানে শোক প্রকাশ করছি।’

বার্তা বাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর