মুশফিকের ফিফটিতে আয়ারল্যান্ডকে চ্যালেঞ্জিং টার্গেট বাংলাদেশের

আয়ারল্যান্ডের বোলিং তোপে দলীয় এক শ রানের মধ্যেই ৪ উইকেট হারিয়ে বেশ চাপে পড়েছিল সফরকারী বাংলাদেশ। সেখান থেকে দলকে একা হাতে টেনে নিয়ে যান অভিজ্ঞ মুশফিকুর রহিম। তার অনবদ্য ফিফটিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আইরিশদের ২৪৭ রানের চ্যালেঞ্জিং টার্গেট দিয়েছে তামিম ইকবালের দল।

মঙ্গলবার (৯ মে) চেমসফোর্ডের কাউন্ট্রি গ্রাউন্ডে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলে রানের খাতা না খুলেই গোল্ডেন ডাক মারেন লিটন দাস। আইরিশ পেসার লিটলের করা ফুল-লেংথের ইনসুইংগিং ইয়র্কারে এলবিডব্লুর ফাঁদে পড়েন দেশসেরা এই ব্যাটার।

তিনে নেমে নাজমুল শান্ত অধিনায়ক তামিমকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন। তবে চতুর্থ ওভারে মার্ক এডেয়ারের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফিরে যান ড্যাশিং এই ওপেনার। যদিও আম্পায়ার প্রথমে আউট দেননি, তবে রিভিউ নিয়ে ১৪ রানে ব্যাট করা তামিমকে হতাশ করেন আইরিশরা।

দুই ওপেনার বিদায় নিলেও শান্ত-সাকিবের ব্যাটে ভালোই এগোচ্ছিল টাইগাররা। এর মধ্যে প্রথম পাওয়ার প্লেতে দলের রান পঞ্চাশও ছাড়িয়ে গেছিল সফরকারীরা। কিন্তু বেশিক্ষণ থিতু হতে পারেননি সাকিব। গ্রাহাম হিউমের বল উড়িয়ে মারতে গিয়ে ক্লিন বোল্ড হয়ে যান তিনি। বিদায়ের আগে ২১ বলে ২০ রান করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

এরপর আশা বাঁচিয়ে রেখে দলকে একা হাতে টেনে নিয়ে যাচ্ছিলেন শান্ত। দলের সংগ্রহ ১০০ ছাড়িয়ে যাওয়ার পর ফিফটির দিকেও এগিয়ে যাচ্ছিলেন তিনি। তবে আইরিশ মিডিয়াম পেসার কার্টিশ ক্যাম্ফারের বলে এডেয়ারের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন শান্ত। ফলে ৬৬ বলের ইনিংসে ৭ বাউন্ডারিতে ৪৪ রানে তার ইনিংস থেমে যায়।

এরপর তাওহিদ হৃদয় ও অভিজ্ঞ মুশফিকুর রহিমের ব্যাটে রানের আশায় ছিল টাইগাররা। তবে সেট হয়েও উইকেট বিলিয়ে দিয়েছেন ২২ বছর বয়সী হৃদয়। হিউমের বলে উইকেটকিপার লোরকান টাকারের হাতে ক্যাচ দিয়ে বিদায়ের আগে ৩১ বলে ২৭ রান করেন এই ব্যাটার।

হৃদয়ের বিদায়ের পর ষষ্ঠ উইকেটে মেহেদি হাসান মিরাজকে নিয়ে দলের হাল ধরেন মুশফিক। তারা দুজনে ৬৫ রানের জুটি গড়ে পাল্টা আক্রমণে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে দলের সংগ্রহ দুইশর কাছাকাছি থাকতেই ২৭ রান করে আউট হয়ে যান স্পিন অলরাউন্ডার মিরাজ।

মিরাজের বিদায়ের পর তাইজুলের সঙ্গে মাঝারি এক জুটি গড়েন সাবেক অধিনায়ক মুশফিক। জন্মদিনে ৬১ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৪৪তম হাফসেঞ্চুরি ছুঁয়ে ফেলেন অভিজ্ঞ এই ব্যাটার। কিন্তু সেই ইনিংস বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। জস লিটলের বলে ৬১ রান করে বিদায় নেন তিনি।

শেষ দিকে তাইজুলের ১৪ ও শরিফুল ইসলামের ১৬ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় টাইগাররা।

বোলিংয়ে আইরিশদের হয়ে একাই ৩ উইকেট নিয়েছেন পেসার জস লিটল। দুটি করে উইকেট পান মার্ক এডেয়ার ও গ্রাহাম হিউম। এ ছাড়া একটি করে উইকেট পান কার্টিশ ক্যাম্ফার ও জর্জ ডকরেল।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর