লিটনের বদলে যাদের নিতে পারে কলকাতা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এবারই প্রথমবার ডাক পেয়েছিলেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটার লিটন কুমার দাস। এরপর নানান আলোচনা-সমালোচনা শেষে কলকাতা নাইট রাইডার্সের হয়ে অভিষেক হয়েছিল লিটনের। তবে সেই ম্যাচে ব্যাটিংয়ের সঙ্গে উইকেট-কিপিংয়েও ব্যর্থতার কারণে এক ম্যাচ শেষেই তাকে একাদশ থেকে বাদ দেয় ফ্র্যাঞ্চাইজিটি।

এবার হঠাৎ করেই দেশে ফিরলেন কলকাতার ডাগ-আউটের নিয়মিত এই মুখ। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে এক ম্যাচেই শেষ হলো তার যাত্রা।

এর আগে, ঘরের মাঠে আইরিশদের বিপক্ষে টেস্ট ম্যাচ থাকায় টুর্নামেন্টের শুরু থেকে খেলার অনুমতি পাননি তিনি। তাই জাতীয় দলের দায়িত্ব শেষ করে ৯ এপ্রিল ভারতে উড়াল দেন লিটন। কেকেআর শিবিরে যোগ দিয়ে পাঁচ ম্যাচের মধ্যে মাত্র এক ম্যাচে সুযোগ পান বাংলাদেশি তারকা এই ওপেনার। তবে সেই ম্যাচেও ব্যর্থ ছিলেন এই ব্যাটার।

আইপিএল থেকে ১৯ দিনের মাথায় ফিরতে হয়েছে তাকে। ধারণা করা হচ্ছে, তিনি আর আসবেন না। কারণ, আগামী ৫ মে ইংল্যান্ডের চোমসফোর্ডে যোগ দেওয়ার কথা দেশসেরা এই ব্যাটারের। এখন প্রশ্ন উঠেছে, লিটনের পরিবর্তে অন্য কাউকে কি দলে নেবে কলকাতা। যদিও সেই উত্তর এখনও দেয়নি দলটি। এ ছাড়া কোনো ক্রিকেটারকে দলে নিলে, সেক্ষেত্রে ওই তালিকায় এগিয়ে থাকছেন তিন ক্রিকেটার।

ট্রাভিস হেড : সম্প্রতি ভারতে এসে তিনি দেখিয়েছেন, কতটা আক্রমণাত্মক ব্যাটিং করতে পারেন তিনি। তাই বাঁ-হাতি এই ব্যাটারকে ওপেনার হিসেবে বিবেচনায় রাখতে পারে কেকেআর শিবির। এ ছাড়া স্পিন বলও করতে পারেন তিনি। তাই তাকে নিলে খারাপ হবে না, কলকাতার জন্যে।

ড্যারিল মিচেল : নিউজিল্যান্ডের মিচেলের দিকেও নজর দিতে পারে কেকেআর। মিডল-অর্ডারে ভালো ব্যাট করার দক্ষতা রয়েছে তার। সেই সঙ্গে মিডিয়াম পেস বলও করতে পারেন তিনি। যদিও তাকে এই মুহূর্তে পাওয়া বেশ কঠিনই। কারণ, পাকিস্তানের বিপক্ষে একদিনের সিরিজ খেলতে গিয়েছেন তিনি। কিন্তু আইপিএল খেলার জন্য কিউই ক্রিকেট বোর্ডের উৎসাহ দেওয়া, কেকেআরের জন্য তাকে দলে পাওয়ার অন্যতম কারণ হতে পারে।

মোহাম্মদ নবি : গত আসরেও কেকেআরে ছিলেন এই অলরাউন্ডার। কিন্তু কোনো ম্যাচেই তার সুযোগ হয়নি। তাই এবার লিটনের বদলি হিসেবে তাকেও নজরে রাখতে পারে কেকেআর। এক্ষেত্রে তাকে দলে পেলে স্পিনে বাড়তি সুবিধা পাবে দলটি। কারণ, গেল কয়েকটি ম্যাচে খুব একটা ভালো করতে পারছেন না সুনীল নারাইন।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর