লালমনিরহাটে কর্মসৃজন প্রকল্পে শ্রমিক বাদ দেয়ায় মানববন্ধন

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচি প্রকল্পে পুরোনা শ্রমিক বাতিল করে নতুন শ্রমিক নিয়োগ বানিজ্যের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ জানুয়ারি) বেলা বারোটার দিকে ওই উপজেলা চত্বরে তুষভান্ডার ইউনিয়নের ৯টি ওয়ার্ডের হতদরিদ্র শতাধিক নারী শ্রমিকের অংশ গ্রহণে ঘন্টা ব্যাপী এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এ সময় পুরোনো শ্রমিকদের বাদ না দেয়ার আহ্বান জানান বিক্ষোভকারীরা।

কর্মবঞ্চিত পুরোনো শ্রমিক শারীরিক প্রতিবন্ধী সুবোধ বর্মন বলেন, আমি শুরু থেকে এই প্রকল্পে প্রতিদিন দুইশত টাকা মজুরির মাধ্যমে গ্রামের বিভিন্ন রাস্তা সংস্করণের কাজ করে আসছি। নতুন তালিকায় আমার নাম বাদ দিয়েছেন নেতারা। এই কাজ করে সংসারে কিছুটা সহযোগিতা করতে পারি সেইটাও বন্ধ হয়ে গেলো।

সুবিধাবঞ্চিত আরও শ্রমিকরা জানান, পুরাতন শ্রমিক বাদ দিয়ে যদি নতুন শ্রমিক নিতে হয় যাদের বেশি বয়স্ক, যে সকল শ্রমিক দুইয়ের অধিক সরকারি সুবিধা ভোগ করছেন। নিয়মিত কাজে আসেন না এ সকল শ্রমিককে বাদ দেন।

এ সময় টাকার বিনিময়ে নাম তালিকাভুক্ত করার অভিযোগ করেন বিক্ষোভকারীরা।

এ বিষয়ে তুষভান্ডার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর আমিন বলেন, সরকারি নিয়ম অনুযায়ী পুরোনো ও নতুন শ্রমিকের সমন্বয়ে তালিকা তৈরি করা হয়েছে। নিয়ম মেনে আগের চেয়ে কিছু শ্রমিক কমানোর হয়েছে। তবে নতুন বা পুরোনো কোনো শ্রমিকের কাছ থেকে নাম তালিকাভুক্ত করার জন্য টাকা নেওয়া হচ্ছে না।

পরিমল/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর