বরিশালে চাঁদা তুলে চিকিৎসকের বিদায় সংবর্ধনা !

বরিশালের সিভিল সার্জন মো. মনোয়ার হোসেনের বিরুদ্ধে প্রায় দুই লাখ টাকা চাঁদা তুলে মেডিকেল অফিসারকে বিদায় সংবর্ধনা দেওয়ার অভিযোগ উঠেছে।

সংবর্ধনা উপলক্ষে সিভিল সার্জনের নির্দেশে হাসপাতালের তৃতীয়-চতুর্থ শ্রেণি কর্মচারী, নার্স এবং চিকিৎসকদের কাছ থেকে ওই পরিমাণ টাকা উত্তোলন করা হয়েছে।

সোমবার (৩০নভেম্বর) দুপুর ১টায় বরিশাল সদর হাসপাতালের দ্বিতীয় তলায় জমায়েত করে ওই সংবর্ধনার অনুষ্ঠিত হয়।

নাম প্রকাশ না করার শর্তে এক চিকিৎসক জানিয়েছেন, বিদায় সংবর্ধণা উপলক্ষে হাসপাতালের চতুর্থ শ্রেণির কর্মচারীদের কাছ থেকে ৫০০ টাকা, তৃতীয় শ্রেণি কর্মচারীদের কাছ থেকে ৭০০ টাকা, দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা (নার্স) কাছ থেকে ১০০০ টাকা উত্তোলন করা হয়েছে। সিভিল সার্জন উদ্যোগ নেওয়ায় বাধ্যতামূলকভাবে সকলকেই অর্থ দিতে হয়েছে।

বরিশাল সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো.দেলোয়ার হোসেনের অবসরজনিত বিদায় সংবর্ধনা উপলক্ষে ওই আয়োজন করা হয়।

বিভাগীয় স্বাস্থ্য অফিস জানিয়েছে, কোন কর্মচারীর বিদায় দেওয়ার জন্য অনুষ্ঠানের আয়োজন করলেও সেজন্য কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে চাঁদা তোলা যাবে না। আর করোনার সময় কোনভাবেই জমায়েত করে অনুষ্ঠান করা যাবে না। সিভিল সার্জনের নির্দেশে চাঁদা তুলে অনুষ্ঠান করা হয়ে থাকলে সেটা বেআইনি হয়েছে।

এব্যাপারে সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেনের সঙ্গে কথা বলতে সোমবার তাঁর মুঠোফোনে ফোন দিলে তিনি ফোন রিসিভ করেননি এমনকি আজ (১ডিসেম্বর) মঙ্গলবার সকালে মোবাইলে কল করা হলেও তিনি রিসিভ করেননি।

বিদায় সংবর্ধনার দায়িত্বপ্রাপ্ত এক চিকিৎসক বলেছেন, সংবর্ধনা নিয়ে হাসপাতালে মধ্যে দুই পক্ষে বিভক্ত হয়ে পড়েছে। যে পক্ষ দায়িত্ব পালন করতে পারেনি তারা নানা রকম বিভ্রান্তি ছড়াচ্ছে। একটি পক্ষ অনুষ্ঠানে আসেনি। এসব কারণে সেভাবে অনুষ্ঠানও করা সম্ভব হয়নি। নির্দিষ্ট হারে কোনো চাঁদা হয়নি এবং চাঁদার জন্য কাউকে জোরও করা হয়নি। সবার মতামতের ভিত্তিতে টাকা তোলা হয়েছে।

এব্যাপারে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা জানান, বরিশাল সদর হাসপাতলের আরএমও অবসরে গেছেন। তবে তার জন্য কর্মকর্তা কর্মচারীদের কাছ থেকে চাঁদা তুলে অনুষ্ঠান করার বিষয়টি তাদের জানা নেই। এধরণের ঘটনা ঘটে থাকলে সেটা সরকারি কর্মচারী আইনসম্মত হয়নি।

বার্তাবাজার/এম.এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর