খুলনায় তাঁত বস্ত্র ও হস্ত কুটির শিল্প মেলা-২০১৯

শিল্পনগরী খুলনায় চলছে তাঁত বস্ত্র ও হস্ত কুটির শিল্প মেলা- ২০১৯। নগরীর শিব বাড়ি মোড়ে পাবলিক হলে মাসব্যাপী এই মেলার আয়োজন করেছে খুলনা টিভি ক্যামেরা জার্নালিস্ট ও খুলনা ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন।

বুধবার (১৪ আগস্ট) সরেজমিন মেলা প্রাঙ্গনে গিয়ে দেখা গেছে প্রচুর বৃষ্টির ভিতরেও নিছক বিনোদন এবং কেনাকাটার জন্য নগরীর বিভিন্ন এলাকা থেকে আসা দর্শণার্থীদের ভিড়। নানা বর্ণে রঙ্গিন স্টলগুলিতে বিভিন্ন পন্যের সমাহার। দেশীয় তাঁত বস্ত্র সহ হস্ত কুটির শিল্পের দোকানের পাশাপাশি শিশুদের বিনোদনের জন্যও ব্যবস্থা রয়েছে। শিশুতোষ বিভিন্ন রাইডে কোমলমতি শিশুদেরকে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গেছে।

মেলায় আসা এক দর্শণার্থী জানান, মাসব্যাপী এরকম একটি মেলার আয়োজন সত্যিই প্রশংসার যোগ্য। এজন্য আয়োজক কমিটিকে ধন্যবাদ জানাই। আর মেলার নিরাপত্তা ব্যবস্থাও খুব ভালো। তাঁত বস্ত্র সহ বিভিন্ন কারুপণ্য সুলভ ম্যুল্যে পাওয়া যাচ্ছে, এটাই বড় ব্যাপার।

খুলনায় বেড়াতে আসা আরেক দর্শনার্থী জানান, বেড়াতে এসে এরকম একটি মেলায় আসার সুযোগ পেলাম। বিভিন্ন আইটেম সস্তায় কেনার সুযোগ পাচ্ছি, বাচ্চাদের বিনোদনের ব্যবস্থা সহ বিভিন্ন খাবারের স্টল রয়েছে। সব মিলিয়ে বেশ সুন্দর একটি আয়োজন।

ঢাকায় বসবাস করেন খুলনার স্থানীয় এক আইনজীবী মেলা সম্পর্কে নিজের অনুভূতি এভাবে ব্যক্ত করেন, আসলে অন্যান্য মেট্রোপলিটন শহরের মতো খুলনায় বিনোদনের বড্ড অভাব। ঈদের বন্ধের ভিতরে এরকম একটি মেলার আয়োজনের ফলে এক মিলনমেলার সৃষ্টি হয়েছে। বিনোদনের পাশাপাশি নানা প্রয়োজনীয় জিনিসপত্রাদি অত্যন্ত সুলভে ক্রয়ের সুযোগ পাওয়া যাচ্ছে।

তবে আরেক দর্শণার্থী মেলায় প্রবেশে টিকেট ক্রয়ের বিষয়টি নিয়ে এই প্রতিবেদকের নিকট আপত্তি তোলেন। এব্যাপারে মেলার আয়োজক কমিটির বাপ্পি খান এর নিকট জানতে চাইলে তিনি বলেন, মাসব্যাপী এই মেলা চলবে। তবে শুধুমাত্র ঈদ উপলক্ষে তিন দিন মেলায় প্রবেশে টিকেটের ব্যবস্থা রাখা হয়েছে।

মেলায় স্টল নিয়েছেন এমন একজন দোকান মালিক জানান, খুব সুন্দরভাবে মেলার শুরুটা হয়েছিলো। ঈদের বন্ধে প্রচুর মানুষ এসেছিলেন, বেচা কেনাও খুব ভালো চলছিলো। তবে গত দুই দিনের বৃষ্টিতে মেলায় আসা দর্শকের পরিমাণ কমে গেছে। এতে সাময়িকভাবে ব্যবসা কিছুটা কমে গেছে।

মেলায় যাদু প্রদর্শনী এবং যাদু বিদ্যার বিভিন্ন উপকরণ বিক্রয়ের একটি স্টলে গেলে এই দোকানের মালিক ইমরাণ যাদু বিদ্যা বিষয়ে এরকম স্টল দেবার ব্যাপারে বলেন, একসময় যাদু বিদ্যা সম্পর্কে মানুষের ধারণা ছিলো যে এটা আধিভৌতিক কোনো বিষয় যা তুকিতাক কিংবা তন্ত্র মন্ত্রের সাথে সম্পর্কিত। কিন্তু যাদু বিদ্যা একটি পিওর সাইন্স এবং এবিষয়ে ছেলেমেয়েদের আগ্রহী করা গেলে তারা আর স্মার্ট ফোনে ঘন্টার পর ঘন্টা সময় দেবে না। তাদের মেধা বিকাশ সহ স্মার্ট ফোনে দীর্ঘ সময় দেয়ায় যে শারীরিক ও মানসিক ক্ষতি হয় অন্তত তা থেকে ফিরে আসা যাবে।

মেলায় স্বর্ণের দোকান, তাঁত বস্ত্র, চুড়ির দোকান, হস্ত শিল্পের নানা আইটেম, খাবারের দোকান, শাড়ির দোকান, মিষ্টি পানের দোকান, শিশুদের বিভিন্ন রাইডের ব্যবস্থা, নারীদের হাত ব্যাগ সহ শিশুদের খেলনার দোকান ইত্যাদি কয়েক শো’ দোকানে দর্শণার্থীদের পদচারণায় মূখরিত হয়েছিলো খুলনার শিব বাড়ী মোড়ের পাবলিক হল প্রাঙ্গন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর