‘সোনার বাংলা গড়তে কূটনীতিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘স্বপ্নের সোনার বাংলা’ গড়তে দেশের কূটনীতিকদের আগামী দিনগুলোতে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের এগিয়ে যাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়ে ভবিষ্যতের কূটনীতিকদের প্রস্তুত, সুসজ্জিত ও সুসংগঠিত করতে ফরেন সার্ভিস একাডেমি কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে উল্লেখ করে ড. মোমেন বলেন, স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ার জন্য ‘আমাদের কূটনীতিকদের আগামী দিনগুলোতে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে’।

পররাষ্ট্রমন্ত্রী সোমবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ২৮তম বিশেষায়িত কূটনৈতিক প্রশিক্ষণ কোর্সের (এসডিটিসি) সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এবং বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষাবিদ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ড. মোমেন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জন্য একটি অনন্য সংবিধান দিয়ে গেছেন যা সকলের জন্য মানবাধিকার, গণতন্ত্র এবং ন্যায়বিচারের নিশ্চয়তা দেয়। বঙ্গবন্ধু আমাদের জন্য একটি সুন্দর স্বপ্ন রেখে গেছেন, আর সেটা হলো ‘সোনার বাংলা’র স্বপ্ন, সুখী-সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন, যেখানে মানুষের সকল অধিকার- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্যসেবা সবার জন্য নিশ্চিত করা হবে।’

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘আমাদের তরুণ কূটনীতিকরা শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে নিজেদেরকে উপযুক্ত করে গড়ে তুলবেন এবং বঙ্গবন্ধুর রেখে যাওয়া ‘সবার সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়’ এই পররাষ্ট্র নীতি অনুসরণ করে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করতে সহায়তা করবেন।’

ফরেন সার্ভিসের নবীন কর্মকর্তাদের জন্য ২৮তম বিশেষায়িত কূটনৈতিক কোর্সটি ২০২২ সালের মার্চ থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়, যেখানে ৩৮তম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের ১২ জন তরুণ কর্মকর্তা অংশ নেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর