সাংবাদিক রোজিনা ইসলামের মামলা অধিকতর তদন্তের নির্দেশে আর্টিকেল নাইনটিনের উদ্বেগ

মত প্রকাশের স্বাধীনতা ও তথ্য অধিকার নিয়ে কাজ করা যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন, সাহসী সাংবাদিকতার জন্য আন্তর্জাতিক পুরষ্কার ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড- ২০২১’ পাওয়া সাংবাদিক রোজিনা ইসলামের মামলায় অধিকতর তদন্তের জন্য আদালত নির্দেশ দেওয়ায় হতাশা প্রকাশ করেছে। এর আগে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে করা মামলায় পুলিশের চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার বিষয়টিকে সাধুবাদ জানিয়ে আদালতের কাছ থেকে তার ন্যায়বিচার পাওয়ার আশা প্রকাশ করেছিল আর্টিকেল নাইনটিন।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সংবাদমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন-এর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, “সাংবাদিক রোজিনা ইসলাম করোনা মহামারির সময় বাংলাদেশের স্বাস্থ্য খাতের অনিয়ম নিয়ে গুরুত্বপূর্ণ খবর প্রকাশ করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় মন্ত্রণালয়ের দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা না নিয়ে উল্টো রোজিনা ইসলামকে নিগ্রহ ও নির্যাতন করেছে। তার বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা দিয়েছে। মামলার কারণে তাঁকে এখনো হয়রানির শিকার হতে হচ্ছে। মামলার তদন্ত রিপোর্টের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নারাজি দেওয়া রোজিনা ইসলামের বিরুদ্ধে তাদের প্রতিহিংসার বহিঃপ্রকাশ। আইনের অপব্যবহার করে ধারাবাহিক এই আইনি হয়রানি বন্ধ করতে হবে”।

উল্লেখ্য যে, উল্লেখ্য, ২০২১ সালের ১৭ মে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা ও নির্যাতন করা হয়। একই দিন রাত সাড়ে আটটার দিকে তাঁকে শাহবাগ থানা-পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌনে ১২টার দিকে তাঁর বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়। ওই মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। এক সপ্তাহের মাথায় গত বছরের ২৩ মে তিনি জামিনে ছাড়া পান। এরপর থেকে তিনি আদালতে হাজিরা দিয়ে আসছেন। এই মামলা তদন্ত করে গত বছরের জুলাইয়ে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছিল ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। রোজিনা ইসলামকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদন জানিয়ে তাতে বলা হয়, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগের সপক্ষে কোনো উপাদান পাওয়া যায়নি।

আর্টিকেল নাইনটিন, রোজিনার বিরুদ্ধে করা মামলাটি তুলে নিতে সরকারের প্রতি আহ্বান জানায় এবং সাংবাদিকদের বিরুদ্ধে করা হয়রানিমূলক মামলা, হামলা, নির্যাতন ও হয়রানির ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে দাবি জানায়।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর