যে কোনো মূল্যে উদ্ধার করতে হবে রাজন, মেহেদী ও আকাশকে – ডাঃ এনামুর রহমান

‘যেকোনো মূল্যে উদ্ধার করতে হবে রাজন, মেহেদী ও আকাশকে। উদ্ধার অভিযান পরিচালনাকারী ভাইদের প্রতি এটা আমার আকুল আবেদন। কারণ ওরা আমার- ও সন্তান’- এভাবেই সাভারে ধলেশ্বরী নদীতে তিন কলেজ ছাত্র নিখোঁজের ঘটনায় দুই দফা ঘটনাস্থলে পরিদর্শণে গিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে তাদেরকে উদ্ধারে নির্দেশ প্রদান করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান, এমপি।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এসংক্রান্ত একটি আবেগঘন পোস্ট দিয়েছেন তিনি। তাঁর টাইমলাইন থেকে সেই পোষ্টের অংশবিশেষ পাঠকদের জন্য তুলে ধরা হলোঃ

“যেকোনো মূল্যে উদ্ধার করতে হবে রাজন, মেহেদী ও আকাশকে। উদ্ধার অভিযান পরিচালনাকারী ভাইদের প্রতি এটা আমার আকুল আবেদন। কারণ ওরা আমার- ও সন্তান। ধানমন্ডি আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির ৩ শিক্ষার্থী রাজন,মেহেদী ও আকাশ।

কলেজে দেরি করে যাওয়ায়, শেষ পর্যন্ত কলেজের না ঢুকেই গেট থেকে ফিরে চলে আসে সাভারে, বন্ধুর বাড়িতে। ব্যাংক টাউন পশ্চিম পাড়া এলাকায় বন্ধুদের সাথে গোসল করতে ধলেশ্বরী নদীতে নেমে একে একে তলিয়ে যায় ওরা তিনজন।

একবার দুপুরে। আরেকবার রাতে গিয়েছি ঘটনাস্থল পরিদর্শনে। নিজেকে স্থির রাখতে পারিনি। বেশ বেগ পেতে হয়েছে। হু হু করে উঠেছে বুকের ভেতরটা। চাপা কষ্ট আর দুমড়ে-মুচড়ে ওঠা আর্তনাদে ভারী হয়ে উঠেছে বুকের ভেতরটা।

ভাবছি, আমার যখন এত কষ্ট – তাহলে না জানি কত অসীম কষ্ট ওদের মা বাবা, ভাই-বোন, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা। তোমরা বুঝবে না,তোমাদের তারুণ্যের উন্মাদনা মাঝে মাঝে আমাদের বুকটা ভেঙে দেয়।

কষ্টে বুকের ভেতরটা চুরমার হয়ে যায়। তোমরা কলেজে উঠেছো। তোমাদের বিবেক বুদ্ধি প্রসারিত হয়েছে। তবে ভাবতে কষ্ট হচ্ছে, সাঁতার না জেনেই কেন নদীতে নেমেছিলে তোমরা! আজ কি সান্ত্বনা খুঁজে পাবে তোমাদের মা-বাবা ও প্রিয় স্বজনরা- আমার জানা নেই।

আল্লাহর কাছে ফরিয়াদ; হে আল্লাহ আপনি অসহায় মা-বাবার দিকে তাকিয়ে অন্তত তিন কলেজ শিক্ষার্থীকে হেফাজত করুন। দ্রুততম সময়ের মধ্যে তাদের উদ্ধার করার জন্য উদ্ধারকারীদের আপনি শক্তি ও সামর্থ্য দান করুন। আমিন।”

এদিকে, এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিখোঁজ তিন ছাত্রের কাউকেই উদ্ধার করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার লিটন আহমেদ।

প্রসঙ্গত, শনিবার (২৭ জুলাই) সকালে দেরি করে যাওয়ায় কলেজে ঢুকতে দেওয়া হয়নি ঢাকার ধানমন্ডির আইডিয়াল কলেজের একাদশ শ্রেণিতে পড়ুয়া ১২ জন শিক্ষার্থীকে।

প্রবেশ দ্বার থেকেই ফেরত পাঠানো হয় তাদের। হঠাৎ করে একজন বলে ওঠে, কলেজের এই সময়টা বেড়াতে গেলে কেমন হয়! সবাই রাজি হয় এবং তাদের সাভারের বন্ধু আকাশের সঙ্গে তার বাড়ির উদ্দেশে রওয়ানা হয়।

সাভার ব্যাংক টাউন সংলগ্ন ধলেশ্বরীর শাখা নদীতে নেমে গোসলে মেতে উঠে ১১ জন বন্ধু। আর তখনই স্রোতের টানে ভেসে যায় তিন শিক্ষার্থী। পরে ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার অভিযান শুরু করেও তাদের কোনো খোঁজ পায়নি। শেষ খবর পাওয়া পর্যন্ত উদ্ধার অভিযান চলছে।

বার্তা বাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর