সিরাজগঞ্জে যক্ষা নির্মূল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

সিরাজগঞ্জ জেলাতেও বর্তমান সময়ে মহামারি আকারে বেড়ে যাওয়া বায়ু বাহিত রোগ যক্ষা নির্মূল বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে রবিবার (২৩ অক্টোবর) সকাল ১০ ঘটিকায় এই মতবিনিময় সভায় জেলার বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ নিয়ে এই সেমিনার হয়।

জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ এর সভাপতিত্বে উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না।

এন্ডিং টিভি ফ্রম বাংলাদেশ থ্রু এনগেজমেন্ট অফ পার্লামেন্টারিয়ান্স এন্ড স্ট্রাটেজিক স্ট্রেকহোল্ডার প্রকল্প এবং ইউএসএআইডি’স অ্যালাইন্স ফর কমব্যাটিং টিবি ইন বাংলাদেশ কার্যক্রম এর আয়োজনে এবং স্টপ টিবি পার্টনারশিপ- এর আওতাধীন চ্যালেঞ্জ ফ্যাসিলিটি ফর সিভিল সোসাইটি রাউন্ড ১০ ইউএসএআইডি ও দ্য গ্লোবাল ফান্ড টু ফাইট এইডস, টিউবারকিউলোসিস এন্ড ম্যালেরিয়া এর সার্বিক সহযোগীতায় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় জেলার বিভিন্ন উপজেলার ইউএনও, জেলা প্রশাসকের কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, সিনিয়র প্রোগ্রাম অফিসার আশিষ কুমার আচার্য, সিনিয়র ফাইনান্স অফিসার সৈয়দ আশানুর রহমান, আযহারুল ইসলামসহ অনেকে উপস্থিত ছিলেন।

এই যক্ষা একজন থেকে আরেকজন এ হওয়ায় ছড়িয়ে পড়ছে দ্রুত। যক্ষা নির্মূল সংবলিত সদস্যরা অতিথিদের করোনার মহামারির মতো যক্ষা রোগের যে সংক্রমণ বাড়ছে সেটি তুলে ধরেন। তারা ভিডিও ফুটেজের মাধ্যমেও যক্ষার ভালো ও মন্দ বিষয়ক নানা দিক তুলে ধরেন।

মূলত, যক্ষা হয় দুই সপ্তাহের বেশি কাশি থাকলে। নখ বা চুল ছাড়া যক্ষা মানব শরীরের সব অঙ্গকে আক্রান্ত করে। যক্ষার সব ধরণের চিকিৎসা বাংলাদেশ সরকার ফ্রি তে করে দিচ্ছে।

মাননীয় সংসদ সদস্যের নিকট বক্তারা বাজেট ঘাটতির কথা তুলে ধরেন । বাজেটের ৪০ শতাংশ ঘাটতি থাকায় নানা সমস্যার কথা তুলে ধরে আসন্ন বাজেটে শূণ্য ঘাটতি করার আহবান জানান বক্তারা।

২০২০ সালের মার্চে USAId ACTB কার্যক্রম শুরু হয়েছে। এদের লক্ষ্য ৯০ শতাংশ যক্ষা রোগ চিকিৎসার মাধ্যমে ভালো করা। আর ২০৩৫ সালের মধ্যে পুরোপুরি যক্ষা রোগ নির্মূল করা।

নাজমুল/বার্তাবাজার/এইচএম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর