বন্যার্ত অসহায়দের পাশে ভয়েস অব কাজিপুর

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। ফলে মানবেতর জীবন-যাপন করছে লক্ষাধিক পরিবার। যমুনা নদীর পানি বৃদ্ধির অব্যাহত চাপে হুমকির মুখে বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলো। পরিস্থিতির চরম অবনতি হওয়ায় অনেক স্থানে বন্যার্তরা বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিচ্ছেন। তবে বেশীর ভাগ চরাঞ্চলের লক্ষাধিক পরিবার চরম দুর্গতিতে পড়েছে।

এমন পরিস্থিতিতে দিশেহারা হয়ে পড়েছে পানিবন্দি মানুষ। বাড়ী ঘর ছেড়ে আশ্রয় নিয়েছে রাস্তা কিংবা বাধের ধারে। গবাদী পশু আর মানুষের সহঅবস্থান যেন সর্বত্র। এদিকে যমুনার পানি বৃদ্ধির সাথে সাথে দরিদ্র অসহায় মানুষগুলোর জীবকার চাকা যেন আর কিছুতেই ঘুড়ছেনা।

আবার অনেকের গোলায় ধান-চাল থাকলেও রান্না করার সুযোগ নেই। বাড়ি ঘরে অথৈই পানি। রান্নার অভাবে না খেয়ে দিন অতিবাহিত করছেন অনেকেই। এমন মানুষ গুলোর পাশে এসে দাঁড়িয়েছে ব্যতিক্রমধমী সামাজিক সংগঠন ভয়েস অব কাজিপুর।

ভয়েস অফ কাজিপুর তাদের নিজস্ব অর্থায়নে শুক্রবার দিনব্যাপী অত্র উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে নাটুয়ারপাড়া,মনসুরনগর,খাসরাজবাড়ী,তেকানী,চরগিরিশ,নিশ্চিন্তপুর,মাইজবাড়ী,মেঘাই,শুভগাছাও কাজিপুর সদর ইউনিয়নে পানি বন্দী হওয়া মানুষ গুলোর মাঝে ২৪ ডেস্কি রান্না করা খাবার ও ১ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করেছে।

প্রতিটি প্যাকেটের মধ্যে ছিল চিড়া,মুড়ি,চিনি,ডাল,স্যালাইন,দিয়াশলাই,মোমবাতি,ম্যাচ ইত্যাদি।তিনটি নৌকায় পানিবন্দি মানুষের বাড়ী,বাড়ী গিয়ে ও বিভিন্ন স্পটে এই ত্রাণ বিতরণ করা হয়।

ভয়েস অব কাজিপুর সংগঠনের সভাপতি প্রকৌশলী সাখাওয়াত হোসেন বলেন,কাজিপুরের বন্যাদূর্গত মানুষেরা কতটা দূর্ভোগের মাঝে আছে তা স্বচক্ষে না দেখলে বিশ্বাস করা কঠিন,বিশুদ্ধ পানির তীব্র সংকট চলছে,অপর্যাপ্ত ত্রাণ সহ নানা সমস্যা রয়েছে। শুধু সরকারের দিকে তাকিয়ে থাকলে হবেনা,সকল সামর্থবানদের নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান সমন্বয়কারী আশকার পাইন,সাধারণ সম্পাদক আব্দুল মজিদ বাবু,সাংগঠনিক সম্পাদক সাজ্জাদুল ইসলাম মিন্টু,সহ সভাপতি খাজা বাহাউদ্দিন,মহিলা বিষয়ক সম্পাদিকা আশা সরকার,ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক আবু শাহীন আজাদ,সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক খোরশেদ আলম খুশু,শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক আবুল কাশেম মাষ্টার,পাঠাগার বিষয়ক সম্পাদক আতাউর রহমান, আব্দুল মান্নান ও বাবু প্রমূখ্য।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর