তিতাসের অভিযানে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

রাজধানীর অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ায় তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সাভার জোনাল বিপনন অফিস অবৈধ গ্যাস সংযোগ এর বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) আশুলিয়ার জিরাবো এলাকার তৈয়বপুরে সকাল থেকে বিকাল পর্যন্ত পরিচালিত এই অভিযানে একটি গ্যালভানাইজিং কোম্পানি সহ প্রায় ১২ শত বাসাবাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এসময় অবৈধ কাজে ব্যবহৃত রাইজারগুলিও জব্দ করা হয়।

তিতাস গ্যাস টি এন্ড ডি কোম্পানি লিঃ সাভার জোনাল বিপনন অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী আবু সাদাত মোঃ সায়েম এর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।
এসময় আরও উপস্থিত ছিলেন তিতাসের সাভার জোনাল বিপনন অফিসের উপ-ব্যবস্থাপক প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, সহ-ব্যবস্থাপক মোঃ আব্দুল মান্নান সহ তিতাসের কারিগরী দলের সদস্যবৃন্দ।

অভিযান সম্পর্কে তিতাস গ্যাস সাভার জোনাল অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী আবু সাদাত মোঃ সায়েম জানান, আজ আশুলিয়া থানাধীন জিরাবোর তৈয়বপুর এলাকায় দিনব্যাপী অভিযান চালিয়েছি। এখানে প্রায় ৩ কিলোমিটার ব্যাপী ২ ইঞ্চি অবৈধ বিতরণ লাইনের মাধ্যমে বিভিন্ন বাসাবাড়িতে গ্যাস সংযোগ নেয়া হয়েছিলো। ওইসব পাইপ তুলে জব্দ করা হয়েছে এবং আনুমানিক প্রায় ১২ শত বাসাবাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছি।

তিনি আরও জানান, এলাকাবাসী অবৈধ সংযোগ সম্পর্কে আমাদের কিছু জানায়ও না, তারা কিছু বলতে চায় না। তাদেরকে কারা এই অবৈধ সংযোগ দেয় সে সম্পর্কেও তারা নিশ্চুপ থাকে।

প্রতিটা অভিযান শেষে মামলা দায়ের হয় কিনা গণমাধ্যমের এমন প্রশ্নের জবাবে প্রকৌশলী মোঃ সায়েম জানান, প্রতিটা অভিযান শেষেই সংশ্লিষ্ট থানায় তিতাসের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়। আজকের অভিযান শেষেও আশুলিয়া থানার অফিসার ইনচার্জ এর সাথে কথা বলে মামলা দায়ের করা হবে।

গণমাধ্যম কর্মীদের আরেক প্রশ্নের জবাবে প্রকৌশলী আবু সাদাত মোঃ সায়েম বলেন, চলতি মাসে ইতোমধ্যে মোট তিনটা ‘স্পটে’ আমরা অভিযান চালিয়েছি। এতে প্রায় তিন হাজারেরও বেশী অবৈধভাবে নেয়া বাসাবাড়ির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছি এবং প্রায় তিন কিলোমিটারের মতো অবৈধ পাইপলাইন তুলে জব্দ করেছি।

অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ এর নিয়মিত অংশ হিসেবে এই অভিযান চলমান থাকবে বলেও জানান তিতাসের এই ব্যবস্থাপক।

প্রসঙ্গত উল্লেখ্য, বৃহস্পতিবারের অভিযান চলাকালে জিরাবোতে বশির মেটাল নামের একটি কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এই কারখানার মালিক মোঃ বশির উদ্দিন এখানে গ্যালভানাইজিং কাজে ব্যবহৃত দুইটি ফানেল দীর্ঘদিন ধরে অবৈধভাবে গ্যাস সংযোগ নিয়ে ব্যবহার করে আসছিলেন। এজন্য এখানের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে রাইজার জব্দ করা হয়।

অভিযান চলাকালে এলাকায় উত্তেজনা প্রশমনের জন্য আশুলিয়া থানার উপ-পরিদর্শক মোঃ রফিক এর নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিলো।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর