বর্ষার আগমনে বিষাক্ত সাপ আতঙ্কে সিরাজদিখানবাসী

মো: মিজানুর রহমান, সিরাজদিখান (মুন্সিগঞ্জ) প্রতিনিধি: নদীমাতৃক বাংলাদেশের বর্ষার মৌসুমে দেশের অধিকাংশ জায়গা বর্ষার পানিতে ডুবে যায়। ঢাকার পাশের জেলা মুন্সিগঞ্জ নিচু হওয়াতে বর্ষা ও চলে আসে সবার আগে। আর এই বর্ষার সাথে আসা নতুন আতঙ্কের নাম হচ্ছে বিষাক্ত সাপে কাঁটা।

অন্যান্য বছরের তুলনায় মুন্সিগঞ্জের সিরাজদিখানে এ বছর বিষাক্ত সাপের আতঙ্ক অনেক বেশি দেখা যাচ্ছে। এর কারণ হচ্ছে ইতিমধ্যে বেশ কয়েকজনের বিষাক্ত সাপের কামড়ে মৃত্যু। তাছাড়া প্রায় প্রতিদিনই সিরাজদিখানের কোথাও না কোথাও মানুষের হাতে বিভিন্ন বিষাক্ত সাপ মারা পরছে।

বর্ষার পানিতে ঝোপঝাড় ডুবে যাওয়ায় সাপ উপরে শুকনা জায়গায় আসতে বাধ্য হচ্ছে। তাছাড়া প্রচণ্ড গরমের কারণে সাপ খুলা জায়গায় চলে আসতেছে বলে অনেকে জানান। এই সাপগুলো আশ্রয় নিচ্ছে কারো ঘরে বা বাড়ির উপর ঝোপঝাড়ে। আর যে কোন সময় ঘটছে বড় ধরনের দুর্ঘটনা।

মাত্র কিছু দিন আগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপের বিষের ভ্যাকসিন না থাকার কারণে উপজেলার বালুরচর ও রাজানগর ইউনিয়নে ২ জনের মৃত্যু হয়। মৃত্যু ব্যক্তির স্বজনেরা এর জন্য উপজেলা পর্যায়ে ভ্যাকসিন না থাকাকে দায়ি করেন। সিরাজদিখান স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বপ্রাপ্ত ডা বদিউজামান বলেন, আমাদের এখানে সাপের কোন ভ্যাকসিন নেই এবং এই ভ্যাকসিন দেয়ার মত প্রশিক্ষিত লোকবল ও প্রযুক্তি ও নেই। তাই একজন সাপে কাঁটা রোগীর চিকিত্সা আমরা এখানে করাতে পারছি না।

যেহেতু ছবির মত বীন বাজিয়ে ওঝা দিয়ে সাপে কাঁটা রোগীর চিকিত্সা সম্ভব নয় তাই অতি দ্রুত সিরাজদিখান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাপের ভ্যাকসিন এর ব্যবস্থা করার দাবি সকলের।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর