যমুনা গিলছে বিস্তীর্ণ জনপদ, দুশ্চিন্তায় নদী পাড়ের মানুষ!

এম এ মালেক, সিরাজগঞ্জ প্রতিনিধিঃ বর্ষা মৌসুমের শুরুতেই সিরাজগঞ্জের কাজিপুরে যমুনা নদীতে দেখা দিয়েছে ভাঙন। অব্যাহত ভাঙনে প্রতিদিন বিলীন হচ্ছে বিস্তীর্ণ জনপদ। ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডের কার্যকরী কোন পদক্ষেপ না থাকায় দুশ্চিন্তায় দিন কাটছে নদী পাড়ের ৮ গ্রামের মানুষের।

যমুনা নদীতে পানি বাড়ার সাথে সাথেই ভাঙনের কবলে পড়েছে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার বাঐখোলা, বাহুকা, সিংড়া বাড়ী ও পাটগ্রাম এলাকা। প্রতিদিনই ভাঙনের কবলে পড়ে নদীতে বিলীন হচ্ছে এসব এলাকার বিস্তীর্ণ জনপদ।

এ ছাড়া যমুনা নদীর পানি বৃদ্ধির পাশাপাশি ভাঙন অব্যাহত থাকায় হুমকির মধ্যে রয়েছে গান্দাইল ও রতনকান্দি ইউনিয়নের কুড়ালিয়া,বাহুকা, সিংড়াবাড়ী, চিলগাছাসহ নদী তীরবর্তী আট গ্রামের লাখো মানুষ।

প্রতিদিনের অব্যাহত ভাঙনে এসব এলাকার ফসলি জমি,গাছপালাসহ আবাদী জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ভাঙন রোধে কর্তৃপক্ষ এখনও কোন পদক্ষেপ না নেয়ায় ভাঙন আতঙ্কে অসময়ে ফসল কাটতে বাধ্য হচ্ছেন তারা।

এ দিকে ভাঙন রোধে জরুরি পদক্ষেপ গ্রহণের পাশাপাশি স্থায়ীভাবে ব্যবস্থা গ্রহণের জন্য প্রকল্প জমা দেয়া হয়েছে বলে জানালেন,পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর