লোকসানের মুখে গোলাপগঞ্জের অনেক কৃষক

বছরের তিন বার ধান চাষ হওয়ার কথা থাকলে এ বছর এখন পর্যন্ত সিলেটের গোলাপগঞ্জের অনেক কৃষকরা একবারও ধান চাষ করতে পারেননি। যার কারণে ক্ষতির সম্মুখীন হয়েছেন তারা।

এপ্রিল-মে মাস প্রথম ধাপে আউশ ধান চাষের উপযোগী সময় থাকে। তবে এবার পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি না হওয়ায় উপজেলার অনেক কৃষক আউশ ধান রোপণ করতে পারেননি।

যেসব এলাকায় আউশ ধান চাষ হয়েছে সেখানকার ধান এখনও কাঁচা রয়েছে। ধান কাটতে আর ১ মাস সময় লেগে যাবে বলে জানা যায়। আর যেসব এলাকার কৃষকরা আউশ ধান চাষ করতে পারেননি তাদের বেশির ভাগ কৃষক আমন ধান চাষের জন্য জায়গা উপযোগী করে তুলছেন।

সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, উপজেলায় এবার খুব কম মানুষ আউশ ধান চাষ করেছে। যে সকল জায়গায় চাষ হয়েছে, সে সকল জায়গায় ধান এখনও কাটার উপযোগী হয়ে উঠেনি।

সালেক আহমদ নামের এক কৃষক বলেন, এবছর বৃষ্টি না হওয়ায় আউশ ধান লাগাতে পারিনি। এজন্য অনেক ক্ষতি হয়েছে। আমন ধানের জন্য এখনো জায়গা উপযোগী করে তুলতে পারিনি। বৃষ্টি কম হওয়ায় এবার খুবই দুশ্চিন্তায় আছি।

আলাই মিয়া নামের আরও একজন কৃষক বলেন, ‘প্রতিবার ৫ বিঘা জমিতে আউশ ধান চাষ করি। এবার আর পারিনি। দেশে যে অবস্থা শুরু হয়েছে। ধান যদি না হয় পরিবার নিয়ে খাব কি। দোয়া করি বৃষ্টি হোক। যাতে আমন ধান চাষ করতে পারি।’

উপজেলা কৃষি কর্মকর্তা আনিসুজ্জামান জানান, এপ্রিল-মে মাস আউশ ধানের উপযোগী সময়। তবে এবার বৃষ্টি না হওয়ায় অনেক এলাকার কৃষকেরা আউশ ধান চাষ করতে পারেননি।

যার কারণে লক্ষ্যমাত্রার চেয়ে ৮৪০ হেক্টর আমাদের ঘাটতি হয়েছে। তবে আমন আর বুরো ধান দিয়ে আমরা সে ঘাটতি পুষিয়ে নিতে পারব।

ফাহিম আহমদ/বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর