সাংসদের পিতার নাম রাজাকারের তালিকায়, রাবি শিক্ষককের থানায় জিডি

মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থে রাজাকারের নামের তালিকায় নাটোর-নলডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুলের পিতার নাম থাকায় বইয়ের লেখক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. সরকার সুজিত কুমারকে প্রাণনাশের হুমকির অভিযোগ পাওয়া গেছে।

এ নিয়ে গত ২৯ জুলাই রাজশাহী নগরীর বোয়ালিয়া মডেল থানায় পরিবার ও জীবনের নিরাপত্তা চেয়ে জিডি করেছেন ভুক্তভোগী লেখক।

জিডিতে তিনি অভিযোগ করেন, ২০০৯ সালে তিনি ‘নাটোর জেলার ইতিহাস ঐতিহ্য ও মুক্তিযুদ্ধ’ নামে একটি বই লিখেন। এতে স্থানীয় ব্যক্তিদের কাছ থেকে তথ্য নিয়ে রাজাকারের তালিকা তৈরি করেন। এই তালিকায় নাটোর জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের পিতা হাসান আলী রাজাকার ছিলেন বলে নামটি লিখেন।

বইটি ২০১০ সালে প্রথম সংস্করণ এবং ২০২১ সালের বইমেলায় দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়। এই গ্রন্থে সাংসদ শিমুলের পিতার নাম একাত্তরের রাজাকার তালিকায় স্থান পেয়েছে। গ্রন্থের প্রথম প্রকাশের ৩১০পৃষ্ঠা, প্রথম সংস্করণের ৩৬১ পৃষ্ঠায় এবং দ্বিতীয় সংস্করণের ৬০০ পৃষ্ঠায় রাজাকার হাসান আলীর নাম মুদ্রিত হয়।

লেখক সুজিত সরকার তার জিডিতে উল্লেখ করেন, আমি মুক্তিযোদ্ধা, শহীদ ও স্বাধীনতা বিরোধীদের নাম মাঠ পর্যায়ের ৩ বছর যোগাযোগ করে নাটোর জেলার গ্রাম-গঞ্জে ঘুরে মুক্তিযুদ্ধ বিষয়ে সাক্ষাৎকার নিয়ে ছবি তুলে গ্রন্থে অসংখ্য সন্নিবেশ করেছেন। সাক্ষাৎকারদাতারা যদি ভুল তথ্য দিয়ে থাকেন, সে বিষয়েও যাচাই-বাছাই করেছি।

একাধিক সাক্ষাৎকার দাতা নাটোর কান্দিভিটা এলাকার হাসান আলী একাত্তরে মুক্তিযুদ্ধের সময় একজন কুখ্যাত রাজাকার ছিল বলে তথ্য দিয়েছে। আমি তাদের প্রদত্ত তথ্য অনুযায়ী গ্রন্থ প্রকাশ করেছি। কিন্তু সম্প্রতি নাটোর জেলা স্বেচ্ছাসেবকলীগের কমিটি নিয়ে নিজেদের মধ্যে অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে তার গ্রন্থের কথা উল্লেখ করে বর্তমান সাংসদ শফিকুল ইসলাম শিমুলের পিতার স্বাধীনতা বিরোধী ভূমিকার কথা স্বরণ করিয়ে দেন। এতে সাংসদ শিমুল তার বিরুদ্ধে কুৎসা রটিয়ে মিথ্যাচার করেছেন।

এতে ক্ষুব্ধ হয়ে সাংসদ শফিকুল ইসলাম শিমুল তার সন্ত্রাসী বাহিনী দিয়ে ড. সুজিত কুমারকে হুমকি দিচ্ছেন বলে জিডিতে উল্লেখ করা হয়। এতে পরিবার নিয়ে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জিডিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া লেখক এবং তার পরিবারের নিরাপত্তা চেয়ে আবেদন জানান। পরিবারের কারো ওপর আক্রমণ হলে সাংসদ শফিকুল ইসলাম শিমুল ও তার পেটোয়া বাহিনীর ওপর সমস্ত দায় চাপিয়ে দিতে বাধ্য হবো বলেও জিডিতে উল্লেখ করা হয়।

জিডির তদন্ত কর্মকর্তা এসআই নাদিম উদ্দিন জানান, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মাহাবুল ইসলাম/বার্তা বাজার/এসবি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর