আবরার হত্যা: সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করছে। মঙ্গলবার আবরার হত্যার বিচারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুপুর দেড়টায় মানবন্ধন করেছে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এদিকে, এ হত্যার প্রতিবাদ জানিয়ে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর শিক্ষার্থীরা মঙ্গলবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ডুয়েটের প্রধান ফটকের সামনে শিববাড়ি-শিমুলতলী সড়কের পাশে মানববন্ধন করেন।

দুপুরে যশোর প্রেসক্লাবের সামনে সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে মানববন্ধনে অংশ নেন যশোরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অন্যদিকে নোয়াখালীতে ফাহাদ হত্যার বিচারের দাবিতে টাউন হল মোড়ে সকাল ১০টায় সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধনে পুলিশ বাধা দেয়। এ সময় তাদের ধাওয়া করে লাঠিচার্জ করার চেষ্টা চালিয়ে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

আবরার হত্যায় জড়িত সকলকেই আইনের আওতায় আনাসহ দ্রুত সময়ে মধ্যে বিচারের দাবিতে টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শহিদ মিনারের সামনে বিক্ষোভ সমাবেশ করেন।

এর আগে গতকাল রাতে বিশ্ববিদ্যালয়ের প্রত্যয় ৭১ চত্ত্বরে মোমবাতি প্রাজ্বালাণ কর্মসূচি, মুখে কালো কাপড় ধারণ ও মোমবাতি জ্বালিয়ে ক্যাম্পাসে মৌন মিছিল করেছে তারা।

আবরার ফাহাদকে রোববার সন্ধ্যার পরে রুম থেকে ডেকে নিয়ে যাওয়া হয় বলে জানান তার সহপাঠীরা। এরপরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হলের দ্বিতীয়তলা থেকে ওই শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করে পুলিশ। আবরার ওই হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন, ১০১১ নম্বর রুমে থাকতেন।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর