‘চুক্তি সম্পন্ন’- সৌদি আরবেই যাচ্ছেন মেসি!

‘মোটা অংকের’ চুক্তিতে আগামী মৌসুম থেকে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেই পাড়ি জমাচ্ছেন প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। চুক্তির সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত একটি সূত্র আজ বার্তা সংস্থা এএফপিকে একথা জানিয়েছে।

ক্লাবের নাম ও নিজের পরিচয় গোপন রাখার শর্র্তে তিনি বলেন, ‘চুক্তি সম্পন্ন হয়ে গেছে। আগামী মৌসুম থেকে সৌদি আরবেই খেলছেন মেসি। চুক্তিটি অভাবনীয় এবং বিপুল অর্থের। আমরা শুধু ছোটখাট বিষয়গুলো চুড়ান্ত করেছি।’

এ বিষয়ে জানতে চাইলে মেসির বর্তমান ক্লাব প্যারিস সেন্ট জার্মেই শুধু এটুকুই জানিয়েছে যে, চুক্তি অনুযায়ী ৩০ জন পর্যন্ত ক্লাবেই থাকছেন তিনি। পিএসজির অন্য একটি সুত্র জানায়, ক্লাব যদি চুক্তি নবায়ন করতে চাইত, তাহলে আগেই সেটি হয়ে যেত।’

গত সপ্তাহে পর্যটন দূত হিসেবে পিএসজির অনুমোদন না নিয়ে সৌদি সফরে যাওয়ায় ৩৫ বছর বয়সি বিশ্বকাপ জয়ী তারকাকে নিষিদ্ধ করেছিল কাতারী মালিকানাধীণ পিএসজি। বিপুল অর্থের বিনিময়ে গত জানুয়ারিতে তেল সমৃদ্ধ সৌদি আরবের প্রো লিগের ক্লাব আল নাসরে যোগ দেয়া পর্তুগাল সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদোকে অনুসরণ করে মেসিও মধ্যপ্রাচ্যের দেশটিতে পাড়ি জমাবেন বলে ধারনা করা হচ্ছিল।

আগামী ২০২৫ সালের জুন পর্যন্ত স্যেদি ক্লাবের চুক্তিতে রোনালদো ৪০০ মিলিয়ন ইউরোরও বেশী অর্থ পাচ্ছেন। যা পর্তুগাল সুপার স্টারকে পরিণত করেছে বিশ্বের সর্বাধিক বেতনভোগী ফুটবলারে। ফোর্বসের রিপোর্টেও এর প্রতিফলন ঘটেছে। যেখানে রোনালদোকে বিশ্বের সর্বোচ্চ বেতনধারী ক্রীড়াবিদের খেতাব দেয়া হয়েছে।

সুত্রটি জানায়, ‘রোনালদোকে চুক্তিবদ্ধ করতে যতটা সময় ব্যয় হয়েছে ততটা সময় লাগেনি মেসির চুক্তির আলোচনায়। কারণ আমরা জেনে গেছি বিশ্বমানের খেলোয়াড়কে চুক্তিবদ্ধ করতে কি কি করতে হয়।

মেসিকে কোন ক্লাব নয়, বরং সৌদি আরবই চুক্তিবদ্ধ করেছে। একটি স্থান থেকেই এই অর্থ আসছে, আর সেটি হচ্ছে পিআইএফ’।

যে প্রত্যাশা নিয়ে আল নাসর রোনালদোকে চুক্তিবদ্ধ করেছিল মাঠে এর প্রতিফলন খুব একটা পড়েনি। সৌদি আরবের প্রো লিগের পয়েন্ট তালিকার শীর্ষস্থান হারিয়েছে ক্লাবটি। এমনকি কিংস কাপ ও সুপার কাপ থেকেও ছিটকে যাবার পথে রয়েছে তারা। গত এপ্রিলে দায়িত্ব ছেড়ে চলে গেছেন ক্লাবটির ফরাসি কোচ রুডি গার্সিয়া।

এদিকে বার্সেলোনায় আলো ছড়ানো মেসি প্যারিস সেন্ট জার্মেইয়ে পাড়ি জমানোর পর নামের প্রতি সুবিচার করতে পারেননি। বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়ন্স লিগের চারটি এবং লা লিগার ১০টি শিরোপা জয় করা আর্জেন্টাইন ওই তারকা পিএসজিকে এনে দিতে পারেনি স্বপ্নের ইউরোপীয় শিরোপা। রেকর্ড সাতবার ব্যালন ডি’অর খেতাবে ভুষিত হওয়া মেসি আক্রমনভাগের দুই বিশ্ব তারকা কিলিয়ান এমবাপ্পে ও নেইমারকে সতীর্থ হিসেবে পেয়েও প্রথম মৌসুমে পিএসজির হয়ে গোল করেছেন মাত্র ১১টি। যদিও ওই মৌসুমে পিএসজিকে লিগ ওয়ানের শিরোপা জয়ে সহায়তা করেছেন মেসি।

কিন্তু আর্জেন্টাইন তারকাকে একাদশে রাখার পরও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার ধারেকাছে ঘেষতে পারেনি পিএসজি। দুইবার ফিরতে হয়েছে টুর্নামেন্টের শেষ ষোল থেকে।
এমন হতাশাজনক পারফর্মেন্সে ফুসে উঠে পিএসজির সমর্থকরা। গত সপ্তাহে কালো পোষাক পড়ে বিক্ষোভ প্রদর্শন করে তারা। এ সময় মেসি, নেইমার ও ইতালীয় মিডফিল্ডার মার্কো ভেরাত্তির বাজে পারফর্মেন্সের কারণে তাদের কটাক্ষ করে গান গায় বিক্ষুব্ধ সমর্থকরা।

এদিকে সৌদি আরবের পর্যটন দূত হিসেবেও বিপুল অর্থ পাবেন মেসি। বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দেশটি এখন শুধু মাত্র ওই আয়ের উপর নির্ভর না করে তাদের অর্থনীতিকে বৈচিত্র্যময় করার চেস্টা করছে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর