ফিফার রায় ‘ত্রুটিপূর্ণ’ও ‘অনুমাননির্ভর’: বাফুফে

কাগজপত্র জালিয়াতির দায়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। পরবর্তী দুই বছর ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার পাশাপাশি তাকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করা হয়। তবে ফিফার এই শাস্তিকে অবৈধ ঘোষণা করে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করার ঘোষণা দিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক।

শুক্রবার ফিফার তদন্ত প্রতিবেদন প্রকাশের পর থেকেই সোহাগের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেন সাংবাদিকসহ ফুটবল সংশ্লিষ্ট অনেকেই। তবে এখন পর্যন্ত তার সাড়া মেলেনি। পরবর্তীতে শনিবার দুপুরে দিকে তার আইনজীবীর করা একটি সংবাদ বিজ্ঞপ্তি ক্রীড়াঙ্গনের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপে পাঠানো হয়।

অন্যদিকে শনিবার (১৫ এপ্রিল) বাফুফে ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে ফিফার নিষেধাজ্ঞার বিষয়ে মুখ খুলেছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। তার দাবি, ফিফার রায় ‘ত্রুটিপূর্ণ’ ও ‘অনুমাননির্ভর’। একই সঙ্গে ফিফার এই রায়কে উদ্দেশ্যপ্রণোদিত এবং পক্ষপাতদুষ্ট বলেও আখ্যায়িত করেছেন কাজী সালাউদ্দিন।

কাজী সালাউদ্দিন বলেছেন, আমি একটা জরুরি সভা ডেকে সিদ্ধান্ত নিতে চেয়েছিলাম। তবে আমাদের দুইজন ভাইস প্রেসিডেন্ট দেশের বাইরে আছেন। তাই আমি সভা ডাকতে পারিনি। তারা কাল-পরশু দেশে এসে পৌঁছাবেন। সবাই আসলে পরশুদিন আমরা বৈঠক ডেকে সিদ্ধান্ত নেব। এরপর আপনাদের জানিয়ে দেব পরবর্তী পদক্ষেপ কি হবে। আপাতত ফিফা যে সিদ্ধান্ত নিয়েছে, আমরা সেখানেই আছি। বাফুফে কি সিদ্ধান্ত নেবে, তার জন্য সবাইকে দুদিন অপেক্ষা করতে হবে। সোমবার (১৭ এপ্রিল) ফিফার অফিস খুলবে। আমি ফিফার প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবো। এরপর আমরা নিজেদের মধ্যে বৈঠক করে সিদ্ধান্ত নিব, আমাদের পরবর্তী পদক্ষেপ কি হবে।

তার দাবি, ওরা যখন জুরিখে গিয়েছিল, তখন বুঝেছিলাম যে একটা কিছু চলছে। তখনো অফিশিয়ালি আমাকে কেউ জানায়নি। এখনও অফিশিয়ালি আমি ফিফা থেকে কোনো চিঠি পাই নাই।

বাফুফে বসের ভাষ্য, ওরা (ফিফার এথিকস কমিটি) কিন্তু বলে নাই আর্থিক অনিয়ম। রিপোর্টে আর্থিক অনিয়ম বলা হয়নি। ওরা কোড অব এথিকস এবং রেসপনসিবিলিটি নিয়ে বলেছে। অবশ্য, যাই বলা হয়েছে, সবই এখানে আসবে। লুকানোর কিছু নাই। তবে এ নিয়ে বিস্তারিত কিছু বলার আগে আমার সবার সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে। আমার সব ভাইস প্রেসিডেন্ট এবং সিনিয়র মেম্বারদের সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে এবং সিদ্ধান্ত যেটা হবে, সেটাই আমি সবাইকে জানাবো।

বার্তা বাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর