হাসির আড়ালে ইটভাটায় পুড়ছে স্বপ্ন!

খুব আশ্চর্য লাগে জীবন নিয়ে হাসতে থাকা এই শিশুদের দিকে তাকালে। যে সময়টিতে তাদের হাতে বই-খাতা আর স্কুলে ছুটে বেড়ানোর কথা ঠিক সে সময়ে দেশের বিভিন্ন ইটভাটায় দৈনিক হিসবে কাজ করে নিজেদের দুবেলা খাবারের যোগান দিচ্ছে এমন অনেক শিশু। তারা দুপুরের খাবারের বিরতি ছাড়া সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা বিরতিহীনভাবে কাজ করে। দিনশেষে শারীরিক ও মানষিক যন্ত্রনায় রাত কাটাতে হয় এমন কোমলমতি শিশুদের।

এই শিশুরা ইট তৈরি করে এবং ইট টানে। প্রতিটি শিশুকে দিনে প্রায় ৫০০টি ইট এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে হয়। একেবারে ছয়টি ইট নিতে হবে, যার মোট ওজন ২০ কেজি। ৫০০ ইটের জন্য মাত্র ১০০ টাকা। একসঙ্গে ছয়টি ইট বহন করতে গিয়ে অনেক সময় দুর্ঘটনার কবলে পড়তে হয় এই শিশুদের।

এই কোমল হৃদয়ের শিশুদের স্বপ্ন বড় হওয়ার আগেই বিনষ্ট হচ্ছে অংকুরে। এই শিশুরা নাগরিকের সকল মৌলিক অধিকার থেকে বঞ্চিত। মূলত দারিদ্র্যের কারণে শিশুরা নানা কাজে নিয়োজিত হতে বাধ্য হচ্ছে এবং চরম অনিশ্চয়তার মধ্যে জীবন যাপন করছে। তাদের দারিদ্র্যের সুযোগ নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের শ্রমে নিয়োগ দিচ্ছে।

তবে সমাজের দায়িত্বশীলদের ভূমিকা আর সরকারের পরিকল্পিত পদক্ষেপই এসব শিশুদের স্বপ্ন পূরণে পাথেয় হতে পারে।

জিয়াউল/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর