বাজেট অলিম্পিয়াড-২০২১ এর জাতীয় সেরা দশে দুই নোবিপ্রবি শিক্ষার্থী

বাজেট অলিম্পিয়াড-২০২১ এ জাতীয় পর্যায়ে সেরা দশে স্থান করে নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) দুই শিক্ষার্থী। এছাড়াও আরো একজন শিক্ষার্থী নোয়াখালী রিজিওনে যৌথভাবে চ্যাম্পিয়ান হয়েছেন।

দেশব্যাপী তরুণ বাজেট বিতার্কিক গড়ে তোলার লক্ষ্যে গণতান্ত্রিক বাজেট আন্দোলন-(ডিবিএম) কর্তৃক আয়োজিত বাজেট অলিম্পিয়াড-২০২১ এ জাতীয় পর্যায়ে সেরা দশে স্থান করে নিয়েছে নোবিপ্রবির অর্থনীতি বিভাগের ১৩ ব্যাচের শিক্ষার্থী আশরাফ উদ্দিন ও হৃদয় মজুমদার। এছাড়া একই ডিপার্ট্মেন্টের ১০ম ব্যাচের শামসুদ্দোহা আরিফ ও আশরাফ উদ্দিন নোয়াখালী রিজিওনে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছেন।

রোববার (১৬ জানুয়ারি) বিকেল ৩টায় গণতান্ত্রিক বাজেট আন্দোলন, পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক-প্রান এবং একশনএইড বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত বাজেট অলিম্পিয়াড-২০২১ এর ভার্চুয়াল গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়।

বাজেট অলিম্পিয়াডে নোয়াখালী রিজিওন চ্যাম্পিয়ন ও বাজেট অলিম্পিয়াডে জাতীয় সেরা দশে থাকা আশরাফ উদ্দিন বলেন,” বাজেট অলিম্পিয়াড ২০২১ এর ফাইনালের সেরা দশে এবং নোয়াখালী অঞ্চল থেকে আঞ্চলিক চ্যাম্পিয়ন হতে পেরে আমি খুবই আনন্দিত।

৫ম বারের মতো সফল আয়োজন সম্পন্ন করায় বাজেট অলিম্পিয়াড আয়োজক কমিটিকে ধন্যবাদ। আশা করি সামনের দিনগুলোতেও তারা এই ধারাবাহিকতা বজায় রাখবে। সকল বিজয়ী ও অংশগ্রহণকারীকে অভিনন্দন।

বাজেট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ থাকবে জাতীয় বাজেটের স্বচ্ছতা এবং সফলভাবে বাস্তবায়নের জন্য বাজেট প্রণয়নে সাধারণ জনগনের অংশগ্রহণ আরো বাড়ানোর লক্ষ্যে কাজ করার।”

বাজেট অলিম্পিয়াডের জাতীয় সেরা দশে থাকা আরেক শিক্ষার্থী হৃদয় মজুমদার বলেন, “প্রায় ৪ হাজার প্রতিযোগীর মধ্যে টপ টেনে থাকতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। ৩ ধাপের পরীক্ষায় সব ধাপের প্রশ্নগুলো ছিল চমৎকার। নতুন কিছু জানতে পেরেছি। আশা করি গণতান্ত্রিক বাজেট আন্দোলন এ ধরনের গঠনমূলক প্রয়াসগুলো অব্যাহত রাখবে।”

বাজেট অলিম্পিয়াড আয়োজক কমিটির আহ্বায়ক বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক এমএম আকাশ এর সভাপতিত্বে সম্পাদক নুরুল আলম মাসুদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবিধানিক ইনস্টিটিউট ঢাকা স্কুল অব ইকোনমিক্স এবং পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) এর সভাপতি স্বনামধন্য বাংলাদেশী অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তাবিদ ও পরিবেশকর্মী কাজী খলীকুজ্জামান আহমদ।

উল্লেখ্য এ বছর দেশের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৪০০০ শিক্ষার্থী বাজেট অলিম্পিয়াডের বিভিন্ন রাউন্ডে অংশগ্রহণ করেন। যাদের মধ্য থেকে ফলাফলের ভিত্তিতে প্রতিযোগিতার মধ্য দিয়ে নির্বাচিত ১০০ জন চূড়ান্ত পর্বের প্রতিযোগিতায় অংশ নেন। বাজেট অলিম্পিয়াড-২০২১ এ চ্যাম্পিয়ন হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রদ্যুত কুমার পাল। প্রথম ও দ্বিতীয় রানার আপ হয়েছেন যথাক্রমে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে উদয় জামান এবং খুলনা বিশ্ববিদ্যালয় থেকে জান্নাতী ইয়াসমিন এছাড়াও অনুষ্ঠানে আঞ্চলিক পর্বের বিজয়ী এবং চূড়ান্ত পর্বের শীর্ষ দশ বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, জাতীয় বাজেট ও জন অর্থায়ন বিষয়ে তরুণদের মধ্যে আগ্রহ তৈরি এবং দেশব্যাপী তরুণ বাজেট-বিতার্কিক গড়ে তোলার লক্ষ্যে ২০১৭ সাল থেকে গণতান্ত্রিক বাজেট আন্দোলন প্রখ্যাত অর্থনীতিবিদ ড. এমএম আকাশের নেতৃত্বে ‘বাজেট অলিম্পিয়াড’ আয়োজন করে আসছে। বিগত বছরগুলোতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৭ হাজারের বেশি শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

মোঃ ফাহাদ হোসেন/বার্তা বাজার/মনির

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর