ঢাকা-আরিচা মহাসড়ক অবরুদ্ধ

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাম দলের নেতাকর্মীরা।

এদিকে একই দাবিতে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক শাহবাগ মোড়ও অবরুদ্ধ করেছেন হরতাল সমর্থকরা। এছাড়া সকালে পল্টন এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে পিকেটিং করেছেন দলের নেতাকর্মীরা।

সকালে হরতাল সফল করতে জাতীয় প্রেসক্লাব থেকে সদরঘাট লঞ্চ টার্মিনাল পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হয়। পদযাত্রায় বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ গ্যাসের দামবৃদ্ধির প্রতিবাদে আহূত হরতাল কর্মসূচি পালনের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

গ্যাসের মূল্যবৃদ্ধি, ঢাকা-আরিচা মহাসড়ক অবরুদ্ধ

ঢাকা-আরিচা মহাসড়কে হরতাল সমর্থকদের অবস্থান

সকালে সরেজমিনে রাজধানীর শাহবাগ, পল্টন, প্রেসক্লাব, মিরপুর, ফার্মগেট, কারওয়ানবাজার এলাকা ঘুরে দেখা গেছে, শাহবাগ এলাকায় বামপন্থী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা চার রাস্তার মোড় আটকে পথসভা করছেন।

রবিবার (৭ জুলাই) সকাল ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে হরতাল কার্যকরে একটি মিছিল নিয়ে শাহবাগ মোড়ে এসে রাস্তা অবরোধ করে প্রগতিশীল ছাত্রজোট। প্রথমে মিছিলটি শাহবাগ থেকে সায়েন্স ল্যাবরেটরি পর্যন্ত যায়। পরে সায়েন্স ল্যাবরেটরি হয়ে আবারও শাহবাগ মোড়ে ফিরে আসে।

মিছিল শেষে বাম গণতান্ত্রিক জোটের ডাকা দেশব্যাপী অর্ধদিবস হরতালের সমর্থনে শাহবাগে অবস্থান নিয়ে রাস্তায় বসে যায় সংগঠনটির নেতাকর্মীরা। এতে টিএসসি, সায়েন্স ল্যাবরেটরি, কারওয়ানবাজার, মৎস্য ভবন রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়।

গ্যাসের মূল্যবৃদ্ধি, ঢাকা-আরিচা মহাসড়ক অবরুদ্ধ

ঢাকা-আরিচা মহাসড়কে পুলিশের অবস্থান

প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা এসব রোডে এমনকি মোটরসাইকেল ও রিকশাও চলাচল করতে দিচ্ছে না। পতাকাবাহী সরকারি একটি গাড়িও আটকে দিয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা। তবে প্রয়োজনীয় গাড়ি যেমন রোগী বহনকারী অ্যাম্বুলেন্স প্রবেশ করতে দিচ্ছেন হরতাল সমর্থকরা।

এদিকে সংগঠনের নেতাকর্মীরাসহ হরতাল সমর্থনকারীরা গ্যাসের মূল্য বৃদ্ধি প্রত্যাহার ও শিক্ষা খাতে বাজেট ২৫ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছেন। দাবি আদায় না হলে তারা আরও কঠিন কর্মসূচিতে যাবেন বলেও জানান। প্রগতিশীল ছাত্রজোটের সভাপতি ইমরান হাবিব বলেন, এ দাবি শুধু আমাদের একার নয়, পুরো বাংলাদেশের নাগরিকের দাবি। ন্যায্য দাবি আদায়ে আমাদের আন্দোলন চলবে।

হরতালের সমর্থনে বেলা ২টা পর্যন্ত শাহবাগে অবস্থান করা হবে বলে জানিয়েছেন নেতাকর্মীরা।

এদিকে এই এলাকায় যানবাহন চলাচল বাধাগ্রস্ত হওয়ায় অনেককে হেঁটেই কর্মস্থলে রওনা হতে দেখা গেছে। মিরপুর ১০ নম্বর গোলচত্বর এলাকায় মিছিল করেছেন বামপন্থী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

সকাল ৬টা থেকেই বাংলাদেশ সমাজতান্ত্রিক দল, বাম গণতান্ত্রিক জোট ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির নেতাকর্মীরা হরতালের সমর্থনে রাস্তায় অবস্থান নেয়। এ সময় তাদের গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিতে ও পিকেটিং করতে দেখা গেছে।

এদিকে হরতালকে ঘিরে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সেখানে পুলিশের সাঁজোয়া যানও রাখা হয়েছে।

উল্লেখ্য, গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে ডাকা হরতাল রবিবার সকাল ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত পালনের ঘোষণা দেওয়া হয়েছে আগেই। এ হরতালে নৈতিক সমর্থন জানিয়েছে বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি। এছাড়া হরতালকে পূর্ণ সমর্থন দিয়েছে গণফোরাম, কৃষক শ্রমিক জনতা লীগ, নাগরিক ঐক্য, বাংলাদেশ ন্যাপ, গণতান্ত্রিক বাম ঐক্য এবং ক্ষেতমজুর সমিতি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর