আম্পায়ার আউট করেই ছাড়লেন গেইলকে!

বিশ্বকাপকে কেন্দ্র করে এবার প্রযুক্তির কোন কমতি নেই।সুতরাং চলতি বিশ্বকাপে ভুল থাকবে না বললেই চলে।আর সেখানে ঘটল বিতর্কিত কিছু কাণ্ড।বিশেষ করে গতকাল অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ম্যাচে তা বেশ পরিলক্ষিত হয়েছে। মাঠ আম্পায়ারের আচরণ অনেকটা পাড়ার ম্যাচের মতোই হয়েছে।তা না হলে এমন হয় কি করে বিশ্বমঞ্চের আসরে!

ম্যাচ শেষ। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্রিস গেইলের আউট নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। মিশেল স্টার্কের বলে লেগ বিফোর হয়ে আউট হন দ্য ইউনিভার্স বস। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি গেইল। টিভি রিপ্লেতে দেখা গেছে বলটি লাইনে পড়ে। হিট করে লেগ স্টাম্প বরাবর। আম্পায়ারস কল অনুযায়ী আউট হয়ে হতাশা নিয়ে ফেরেন গেইল।

তবে আউট বল ছাড়াও গেইলের সঙ্গে আম্পায়ারের ‘কাণ্ড’ নিয়ে উঠছে প্রশ্ন। মাঠে আম্পায়ার ছিলেন নিউজিল্যান্ডের ক্রিস গাফারনি এবং শ্রীলংকার রুচিরা পেলেগুরুতে। এর মধ্যে গাফারনি দু’বার গ্রিস গেইল আউট বলে সিদ্ধান্ত দেন। প্রথমটি ম্যাচের তৃতীয় ওভারে স্টার্কের পঞ্চম বলে। উইকেটের পেছনে বল ধরে আবেদন করেন অ্যালেক্স কেরি। আউট দেন আম্পায়ার। গেইল আত্মবিশ্বাসের সঙ্গে রিভিউ নেন যে, বল তার ব্যাটে লাগেনি। আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়।

একই ওভারের শেষ বলে আবার ‘আউট’ গেইল। স্টার্কের বলে এলবিডব্লিউ। আত্মবিশ্বাসী গেইল আবার রিভিউ নেন। টিভি রিপ্লেতে দেখা যায় স্টার্কের ইয়র্কার লেগ স্টাম্প মিস করে বেরিয়ে যাচ্ছে। আবার আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণ হয়।

এরপর গেইল হাত খুলতেই ইনিংসের পঞ্চম ওভারের পঞ্চম বলে আউট হয়ে ফেরেন। লেগ স্টাম্প ছুঁয়ে যাওয়া ওই বলের চেয়ে বেশি প্রশ্ন উঠছে তার আগের বলটি নিয়ে। ওই ওভারের চতুর্থ বলটিতে অজি পেসার স্টার্কের পা লাইনের বাইরে বেরিয়ে যায়। হিসেব মতে তাই গেইলের আউটের আগের বলটি ‘পরিষ্কার’ নো। আর আউট বলটি হওয়ার কথা ছিল ফ্রি হিট। কিন্তু নিউজিল্যান্ড আম্পায়ার গাফারনি তা দেখতে পাননি। ফ্রি হিট পাওয়ার বদলে গেইল তাই আউট হয়ে ফিরলেন। তার সম্ভবনার ইনিংস ১৭ বলে থামল ২১ রানে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর