বোতল সরালেই এবার শাস্তি পেতে হচ্ছে রোনালদোদের

উয়েফার বোতলকাণ্ডে ক্রিস্টিয়ানো রোনালদোর পর যোগ দিয়েছেন পল পগবা এবং ম্যানুয়েল লাকোতেল্লি। এই ঘটনা আপাতত পুরনো হয়েছে। নতুন খবর হল তারা আর এমন ঘটনার জন্ম দ্বিতীয়বার দিতে পারবেন না। দিলেই তাদের শাস্তির মুখে পড়তে হবে বলে সাফ জানিয়ে দিয়েছে উয়েফা।

ঘটনার শুরু হয় হাঙ্গেরির বিপক্ষে উদ্বোধনী ম্যাচের আগে রোনালদো সংবাদ সম্মেলনে। সেখানে এসে সামনে রাখা কোকাকোলার বোতল সরিয়ে দিয়েছিলেন তিনি। স্বাস্থ্য সচেতন রোনালদো কোমল পানীয়ের বদলে সবাইকে সবসময় পানি খাওয়ার পরামর্শ দেন। আর এমন চিন্তা থেকেই এই কাণ্ড ঘটিয়েছেন বলে মনে কছেন অনেকেই।

রোনালদোর পর পল পগবা, ম্যানুয়েল লাকোতেল্লি এমন কাণ্ড ঘটানোর পর উয়েফার স্পন্সর কোম্পানিগুলো এক লাফে বড় অংকের লোকসানের সম্মুখীন হয়েছেন। এতে করে ইউরোর খেলায় ফান্ডিং এর প্রভাব পড়তে পারে বলে এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, স্পনসরদের সঙ্গে করা চুক্তি সম্মান না করলে শাস্তি দেওয়া হবে।

উয়েফার আসলে এই নিয়ম জারি না করে উপায় ছিল না। কারণ রোনালদোর কাণ্ড দেখে অনেকেই এই কাজ শুরু করেন। পরদিন ইসলাম ধর্মের অনুসারী পল পগবা বিখ্যাত বিয়ার ব্র্যান্ড হেইনিকেনের বোতল এবং লুকাতেল্লিও সংবাদ সম্মেলনে এসে কোকাকোলার বোতল সরিয়ে দিয়ে পানির বোতল রাখেন।

স্পন্সর কোম্পানি হিসেবে এ দুই ব্র্যান্ডেরই যে বড় ক্ষতি হয়েছে, তা বলে দেয়াই যায়। ইউরোর আয়োজক উয়েফার সঙ্গে কোকাকোলা ও হেইনেকেন কোম্পানির যে চুক্তি, তা ভঙ্গ করেছেন রোনালদো ও পগবা। কিন্তু এ ঘটনায় আপাতত তাদের কোনো শাস্তি পেতে হবে না বলেই ধারণা করা হচ্ছে।

উয়েফায় অংশ নেওয়া ২৪ দলের কর্মকর্তাদের এ বিষয়ে সতর্ক করে দিয়েছেন টুর্নামেন্ট ডিরেক্টর মার্টিন ক্যালেন। গণমাধ্যমকে তিনি বলেছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ কারণ স্পন্সরদের কাছ থেকে আসা রাজস্ব টুর্নামেন্ট ও ইউরোপীয় ফুটবলের জন্য গুরুত্ব বহন করে।

তবে খেলোয়াড়দের সরাসরি শাস্তি দেবে না উয়েফা; বরং জাতীয় দলের ফেডারেশনের ওপর দায়িত্ব দেয়া হবে। মার্টিন ক্যালেন বলেন, আমরা কখনই উয়েফার পক্ষ থেকে সরাসরি খেলোয়াড়দের জরিমানা করি না। অংশগ্রহণকারী দলের ফেডারেশনের মাধ্যমে করে থাকি।

অবশ্য পগবার বিষয়ে শিথিলতা দেখিয়েছেন মার্টিন ক্যালেন। বলেছেন, যেসব খেলোয়াড়দের ধর্মীয় বিধিনিষেধ আছে তাদের বেলায় বোতল রাখার প্রয়োজন নেই। তাইএখন থেকে পগবার সংবাদ সম্মেলনে বিয়ারের বোতল নাও দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত,পর্তুগাল অধিনায়কের কয়েক সেকেন্ডের ঘটনায় ৪০০ কোটি ডলারের (৩৩ হাজার ৯১৫ কোটি টাকা) ক্ষতি হয় কোকাকোলা কোম্পানির। একইদিনে জার্মানিকে হারিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন ফরাসি তারকা পল পগবা। সেখানে থাকা হেইনেকেন বিয়ারের বোতল নিচে নামিয়ে রাখেন মুসলিম ধর্মাবলম্বী ফরাসি মিডফিল্ডার পল পগবা। এখানেই থেমে নেই বোতল সরানোর ঘটনা, সুইজারল্যান্ডকে হারিয়ে সংবাদকর্মীদের সামনে এসে রোনালদোকে অনুসরণ করেন লাকেতেল্লি। কোকাকোলার বোতল সরিয়ে স্বাস্থ্য সচেতনতার বার্তা দেন ইতালির এই মিডফিল্ডার।

বার্তাবাজার/এফএইচপি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর