রেলক্রসিং তুলে দিয়ে আন্ডার ও ওভার পাসিং করা হবে: সুজন

নিরবিচ্ছিন্ন রেল যোগাযোগ নিশ্চিত করতে রেলক্রসিং তুলে দিয়ে আন্ডার ও ওভার পাসিং করা হবে করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার রাতে যশোর সার্কিট হাউসে এক মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা জানান।

রেলমন্ত্রী বলেন, রেলক্রসিংগুলোর জন্য নিরবচ্ছিন্ন রেল যোগাযোগ বিঘ্নিত হয়। যার জন্য ‘আন্ডার পাসিং বা ওভার পাসিং’ সিস্টেম গড়ে তুলে রেলক্রসিং তুলে দেয়ার নীতি গ্রহণ করা হয়েছে। সেই মোতাবেক কার্যক্রম এগিয়ে চলেছে। যাতে কোনো জায়গায় রেলক্রসিং না থাকে।

প্রধানমন্ত্রী রেলওয়ের যৌবন ফিরিয়ে এনেছেন জানিয়ে মন্ত্রী আরও বলেন, রেলওয়েকে ধ্বংস করে একটা সময় সংকুচিত করে ফেলা হয়েছিল। দীর্ঘদিন খাতটির কোনো সম্প্রসারণ হয়নি। ১৯৭০-৭১ সালে রেলওয়ের জনবল ছিল প্রায় ৭০ হাজার। এখন সেটি কমে মাত্র ২৫ হাজারে এসে দাঁড়িয়েছে। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী রেল মন্ত্রণালয় গঠন ও নতুন নতুন প্রকল্প গ্রহণের মধ্য দিয়ে রেলওয়ের আগের যৌবন ফিরিয়ে এনেছেন।

নুরুল ইসলাম সুজন আরও বলেন, প্রতিবেশী ভারতের সঙ্গে যোগাযোগের জন্য আটটি ‘ইন্টারসেকশন পয়েন্ট’ ছিল। কিন্তু পাক-ভারত যুদ্ধের সময় এই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেগুলো আবার নতুন করে চালু করা হয়েছে। এসব ছাড়াও আরও অনেক এলাকায় নতুন করে রেল যোগাযোগ স্থাপন চলছে। খুলনা অঞ্চলের রেল সংযোগ মোংলা পর্যন্ত বিস্তৃত হচ্ছে।

বার্তা বাজার / ডি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর