মার্কিন হুমকি সত্ত্বেও ইরানি তেল, গ্যাস কেনা বন্ধ রাখার ঘোষণা

মার্কিন নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও তুরস্কের পক্ষে ইরান থেকে তেল ও প্রাকৃতিক গ্যাস কেনা বন্ধ করা অসম্ভব বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

শুক্রবার নিউইয়র্ক থেকে আঙ্কারায় ফেরার পথে সাংবাদিকদের সঙ্গে সতবিনিময়কালে এরদোগান এ কথা বলেন। একইসঙ্গে ইরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন তিনি। খবর রয়টার্স।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক সম্মেলনে অংশগ্রহণ শেষে দেশে ফেরার পথে এরদোগান বলেন, তুরস্ক ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য নিষেধাজ্ঞাগুলোতে ভয় পায়নি, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক শাস্তির হুমকিকে ভয় পায় না আঙ্কারা।

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা অমান্য করে দেশটির তেল বহন করার অভিযোগে চীনের ছয়টি জাহাজ কোম্পানির বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করার পর তুর্কি প্রেসিডেন্ট এমন বক্তব্য দিলেন।

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কেউ দেশটির সঙ্গে বাণিজ্যিক লেনদেন করলে তাকেও নিষেধাজ্ঞার সম্মুখীন হতে হবে বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

বার্তাবাজার/এম.কে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর