ইমরান খানের পাশে দাঁড়ালেন কিংবদন্তিরা

বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন ইমরান খান। তার অধিনায়কত্বে ১৯৯২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। খেলোয়াড়ি জীবন শেষে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে রাজনীতিতে জড়ান তিনি। এরপর ২০১৮ সালে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ইমরান। তবে সংসদে অনাস্থা ভোটে হেরে গতবছর এপ্রিল মাসে ক্ষমতাচ্যুত হন এই রাজনৈতিক নেতা।

প্রধানমন্ত্রীত্ব হারানোর পরও দমে যাননি ইমরান খান। দেশের বিভিন্ন স্থানে লংমার্চ শুরু করেন তিনি। বর্তমান সরকারের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে প্রকাশ্যে মুখ খুলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এই রাজনীতিবিদ। এসব নিয়ে কথা বলতে গিয়ে সন্ত্রাসীদের দ্বারা হত্যাচেষ্টার মুখেও পড়েন ৭০ বছর বয়সী এই নেতা। তবে তাকে দমাতে না পেরে শেষ পর্যন্ত গ্রেপ্তার করে পুলিশ।

মঙ্গলবার (৯ মে) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট প্রাঙ্গণ থেকে দুর্নীতি মামলায় ইমরানকে গ্রেপ্তার করে পুলিশ। এ মামলায় ইতোমধ্যে তার বিরুদ্ধে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। এমনকি তার বিরুদ্ধে আরও মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে খবর প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম। এর প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভে এখন পর্যন্ত ৮ জন মারা গেছেন।

এমন ঘটনায় ইসলামাবাদে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এছাড়া দেশজুড়ে ইন্টারনেট সংযোগও বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। বিক্ষোভ দমাতে পাকিস্তানের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেশব্যাপী গণগ্রেপ্তার শুরু করেছে। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, এখন পর্যন্ত প্রায় এক হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। এমন কঠিন পরিস্থিতিতে ইমরানের পাশে দাঁড়ালেন দেশটির সাবেক কিংবদন্তি ক্রিকেটাররা।

পাকিস্তানের বিশ্বকাপজয়ী দলের অন্যতম নায়ক কিংবদন্তি ওয়াসিম আকরাম। ইমরানের পাশ থাকার কথা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আপনি মানুষ হিসেবে একজন। কিন্তু আপনার রয়েছে লাখো মানুষের শক্তি। অধিনায়ক আপনি শক্ত, অটল থাকুন।’

দেশটির আরেক কিংবদন্তি গতিদানব শোয়েব আখতার লিখেছেন, ‘আমাদের দেশের হিরোর সঙ্গে এটা দেখতে ভালো লাগছে না। ইমরান খানকে এভাবে নিয়ে যাওয়া হচ্ছে! ওর শারীরিক অসুস্থতা এবং দেশের জন্য ওর ত্যাগ দেখে ওকে ছাড় দেওয়া উচিত ছিল। আমরা কোনদিকে যাচ্ছি? আমাদের দেশের হিরোকে সম্মান দাও।’

রিভার্স সুইংয়ের বিশ্ব তারকা আরেক কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুস লিখেছেন, ‘অধিনায়ক, আমরা আপনার পেছনে আছি। আসুন আমরা আমাদের নেতা ও স্বাধীনতাকে রক্ষা করি।’

এদিকে ইমরান খানকে এভাবে গ্রেপ্তার করা ও রিমান্ড নেওয়ার নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের ‘প্রফেসর’ হিসেবে খ্যাত অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। একটি ভিডিও শেয়ার করে এই তারকা বলেছেন, বেদনাদায়ক ও নিন্দনীয় কাজ।

বার্তা বাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর