জাবির নবীন শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের (৫১তম ব্যাচের) নবীন শিক্ষার্থীদের উদ্যোগে বৃক্ষরোপন ও পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে এ বৃক্ষরোপন কর্মসূচি পালন করেন তারা।

এর আগে গতকাল ক্যাম্পাসে তাদের ৫১তম দিন উপলক্ষে পরিবেশ রক্ষায় পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম, বৃক্ষরোপণ অভিযান, ডাস্টবিন স্থাপন ও অনুভূতির দেয়ালসহ বেশ কিছু কর্মসুচিও পালন করেন তারা।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বর ও মুরাদ চত্বরে চারটি ডাস্টবিন স্থাপন করেন তারা। পরে তারা শহীদ মিনার প্রাঙ্গনে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন। এরপর শহীদ মিনার চত্বর, নতুন কলা ভবন, সুইজারল্যান্ড, সিডনি ফিল্ডসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ৫১টি বৃক্ষরোপণ করেন তারা।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে দর্শন বিভাগের অধ্যাপক মো. শওকত হোসেন বলেন, ‘আমি অত্যন্ত খুশি হয়েছি, যে ৫১তম ব্যাচ তাদের ৫১তম দিনকে স্মরণে রাখতে মহতি উদ্যোগ নিয়েছে। এসব কাজের মাধ্যমে তোমাদের সুন্দর মনন আরও বিকশিত হবে। এই ক্যাম্পাসের প্রাণ ফিরে আসবে।’

পরে অধ্যাপক মো. শওকত হোসেন ‘অনুভূতির দেয়ালে’ আশীর্বাদ বাক্য লিখেন এবং শহীদ মিনার চত্বরে একটি বৃক্ষ রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর ‘অনুভূতির দেয়ালে’ শিক্ষার্থীরা ক্যাম্পাস জীবনের অভিজ্ঞতার অনুভূতি ব্যক্ত করেন।

এ বিষয়ে ৫১তম ব্যাচের শিক্ষার্থীরা বলেন, ‘বিশ্ববিদ্যালয় আমাদের প্রাণের জায়গা। আমরা চাই, এই বিশ্ববিদ্যালয় চিরসবুজ থাকুক। তাই আমরা বৃক্ষরোপণের উদ্যোগ নিয়েছি।’

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর