ঘোড়া দিয়ে হাল চাষ, চলছে সংসার

নাম তার মহসীন আলী তার সংসার চলে ঘোড়া দিয়ে হাল চাষ করে । এভাবে হাল চাষ করে গরুর হালের চেয়ে দ্বিগুণ জমিতে তিনি চাষ দিতে পারছেন। অন্যের জমিতেও চাষ করে তিনি তার সংসারে এনেছেন সচ্ছলতা। বিরামপুর উপজেলার মুকুন্দপুর ইউনিয়নের পটুয়াকোল গ্রামে এমন এক আজব কাজ করে দেখিয়েছেন মহসীন আলী।

সেখানে গেলে দেখা যায়, ঘোড়া দিয়ে পটুয়াকোল মাঠে ভুট্টা বপনের জমি চাষ করছেন ওই গ্রামের মহসীন আলী। আদিকাল থেকে গরু দিয়ে হাল চাষের প্রচলন থাকলেও মহসীন আলী ঘোড়া দিয়ে হাল চাষ করায় এলাকায় তিনি ঘোড়া মহসীন নামে পরিচিতি পান। ভুট্টা বপনের জমি ছারাও তিনি নানা জাতের ফসলি জমি চাষ করে থাকেন।

মহসীন বলেন, এক জোড়া হালের গরুর দাম দেড় থেকে দুই লাখ টাকা লাগে। তাই তিনি মাত্র ২০ হাজার টাকা দিয়ে ঘোড়া কিনেছেন। হাল চাষের উপযোগী করে সেই ঘোড়াকে প্রশিক্ষণও দিয়েছেন। গরু দিয়ে যেখানে দিনে মাত্র এক-দেড় বিঘা জমি চাষ করতে পারতেন, সেখানে মহসীন ঘোড়া দিয়ে দিনে তিন বিঘা জমিতে চাষ দিয়ে থাকেন। নিজের জমি চাষাবাদ ছাড়াও তিনি ৬০০ টাকা বিঘা দরে অন্যের জমিতে চাষ দিয়ে থাকেন।

প্রতিদিন ঘোড়ার খাবার বাদ দিয়ে তিনি প্রায় ১ থেকে দেড় হাজার টাকা পর্যন্ত আয় করেন। এই টাকা দিয়ে তিনি সংসার পরিচালনা ও ছেলেমেয়েদের লেখাপড়া চালানোর পর সংসারে এনেছেন সচ্ছলতা।

বার্তাবাজার/আর এম সা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর