ইবিতে আন্তর্জাতিক মানবাধিকার আইনের চ্যালেঞ্জ বিষয়ক সেমিনার

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্তর্জাতিক মানবাধিকার আইনের সমসাময়িক চ্যালেঞ্জসমূহ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সোমবার আইন অনুষদের সেমিনার কক্ষে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মন্ডলের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী।

আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রেহানা পারভীনের সঞ্চালনায় উক্ত অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান,অপর বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এবিএম আবু নোমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন,আন্তর্জাতিক আইনসমূহ বাস্তবায়নের বাধাসমূহ অপসারন করা না গেলে মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ বিনিমার্ণ করা সম্ভব হবে না। অবিলম্বে এ বাঁধাসমূহ অপসারন করতে হবে। তিনি বলেন, এসব বাধাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ধর্মীয় উগ্রবাদ, ধর্মীয় অসহিঞ্চুতা, শান্তিপূর্ণ সহ-অবস্থানের অভাব ও সাম্প্রদায়িক দ্বন্দ সংঘাত। উপাদানগুলো বিশ্বের পুরো মানব সম্প্রদায়ের অস্তিত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে। তিনি বলেন, আমরা বিশ্বের অনেক দেশকে দেখেছি, যেখানে মানবাধিকার আইন চরমভাবে লংঙ্ঘিত হয়েছে ধর্মীয় উগ্রবাদ দ্বারা। আমরা অতি সম্প্রতি দেখেছি নিউজিল্যান্ডে, দেখেছি শ্রীলংকায়।তিনি আরো বলেন, বিশ্বের সকল মানুষকে সহ-অবস্থানের শিক্ষা দিতে হবে এবং অপর কৃষ্টি-কালচার, ধর্মীয় অনুভূতিকে শ্রদ্ধা জানাতে শেখাতে হবে।

বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান বলেন,আন্তর্জাতিক মানবাধিকার আইনের মুল্যবান দিক হলো এটি বিশ্বের সকল মানুষকে একটি আইনের মাধ্যমে সুরক্ষার কথা বলে।এ ধরনের সেমিনার আয়োজনের জন্য তিনি আইসিআরসি এবং ইবি আইন অনুষদকে ধন্যবাদ জানান।

অপর বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা বলেন,আইসিআরসি’র সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের গভীর সম্পর্ক রয়েছে। তিনি এই সর্ম্পককে আরো জোরদার করার উপর গুরত্বারোপ করেন।

এছাড়া অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন আব্দু লতিফ বাকি।

দিনব্যাপী অনুষ্ঠানে আইন অনুষদভূক্ত সকল বিভাগের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন বলে জানা যায়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর