যেভাবে মাত্র ৫ বছর বয়সেই মা হয়েছিলেন লিনা

সারা বিশ্বেই রয়েছে কিছু অবিশ্বাস্য ঘটনার নজির। যেগুলো বিশ্বাস করতে মানুষ বাধ্য। তেমনই এই অদ্ভউত ঘটনার জন্ম দিয়েছিলেন দক্ষিণ আমেরিকার দেশ পেরুর ছোট্ট শিশু লিনা মেডিনা।

সারাবিশ্বে একমাত্র মা তিনি, যে কিনা মাত্র ৫ বছর বয়সে মা হয়েছিলেন। তিনিই বিশ্বের সর্ব কনিষ্ঠ মা। অবিশ্বাস্য হলেও এটাই সত্যি।

১৯৩৩ সালের সেপ্টেম্বর মাসের ২৭ তারিখ পেরুর ট্রিকাপো শহরে তার জন্ম। মাত্র ৫ বছর বয়সে তার মা বাবা লক্ষ্য করলেন অস্বাভাবিকভাবে তার পেট ফুলে ওঠছে। প্রথমে তারা ভেবেছিলেন সম্ভবত পেটে টিউমার হয়েছে। অনেক পরীক্ষা নিরীক্ষা করেও কোনো সুরাহা পাচ্ছিলেন না লিনার মা-বাবা।

অবশেষে যখন চিকিৎসকেরা জানাল লিনা গর্ভবতী তখন সবার চোখ কপালে ওঠলো। তারপর ১৯৩৯ সালে মাত্র ৫ বছর ৭ মাস ১৭ দিন বয়সে অস্ত্রোপচারের মাধ্যমে এক ফুটফুটে পুত্র সন্তানের জন্ম দেয় লিনা।

১৯৭২ সালে বিবাহ করেছিলেন লিনা। নার্সের কাজ করতেন। তার সেই সন্তান জীবিত ছিল ৪০ বছর। কিন্তু, এত ছোট বয়সে লিনা কীভাবে গর্ভবতী হল, সেই প্রশ্নের উত্তর আজও পাওয়া যায়নি। মনে করা হয়, সম্ভবত পরিবারের বা প্রতিবেশীদের কেউ তাকে ধর্ষণ করেছিল। কিন্তু, ৫ বছর বয়সে কীভাবে সন্তান ধারণ সম্ভব তা নিয়ে রহস্য রয়ে গেছে।

সাধারণ চিকিৎসা বিজ্ঞান বলে, মেয়েরা বয়সন্ধিতে না পৌঁছালে তাদের শরীরে সন্তান ধারণের প্রয়োজনীয় হরমোনই তৈরি হয় না। তাই এই ঘটনাটা ডাক্তারদের কাছে শুধু বিস্ময়কর নয়, অসম্ভব ছিল। চিকিৎসা বিজ্ঞান বিশেষজ্ঞরা আজও লিনার মাতৃত্বের ধাঁধার উত্তর খুঁজে পাননি। সূত্র : দ্য সান ও এশিয়ানেট নিউজ।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর