ইবি: গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতিবাদে ৭ সংগঠনের বিবৃতি

সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রিন্ট মিডিয়াতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিরাজমান শিক্ষা, উন্নয়ন ও অগ্রগতি নিয়ে বিভ্রান্তিকর তথ্য প্রচার ও প্রকাশের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে এই মর্মে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি প্রদান করেছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ৭ টি সংগঠন।

বুধবার (৮ জুলাই) পেশাজীবি সংগঠনগুলোর নেতৃবৃন্দ স্ব স্ব সংগঠনের পক্ষে প্রতিবাদ জানিয়ে পৃথক পৃথক ভাবে বিবৃতি প্রদান করেন।বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের স্থিতিশীল সুন্দর পরিবেশ নষ্ট করার জন্য নানামুখী তৎপরতা চালানাে হচ্ছে।

কিছুদিন যাবৎ সামাজিক যােগাযােগ মাধ্যম ও প্রিন্ট মিডিয়াতে বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান শিক্ষা-উন্নয়ন-অগ্রগতি নিয়ে বিভ্রান্তিকর কিছু তথ্য প্রচারিত ও প্রকাশিত হচ্ছে যা বিশ্ববিদ্যালয়ের সুনাম ও অর্জনকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। বিশ্ববিদ্যালয়কে নিয়ে যে কোন ধরনের চক্রান্তের তীব্র নিন্দা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, প্রশাসনিক পদসংক্রান্ত রদবদল ইসলামী বিশ্ববিদ্যালয়ের অ্যাক্ট মােতাবেক একটি নিয়মিত প্রক্রিয়া।

এ প্রক্রিয়া যেন কোনভাবেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষাসহ সার্বিক পরিবেশের উপর কোন প্রকার নেতিবাচক প্রভাব ফেলতে না পারে এবং বিশ্ববিদ্যালয়ের সুন্দর পরিবেশ অব্যাহত রাখার স্বার্থে সংশ্লিষ্ট সকল মহল ও মিডিয়া সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে দায়িত্বশীল আচরণের জন্য আহবান জানান তারা।

এদিকে শিক্ষক সমিতির মধ্যে বিভাজন রয়েছে বলে কোন কোন সংবাদপত্রে উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে শিক্ষক সমিতি তাদের বিবৃতিতে জানায়, সমিতির মধ্যে কোনও অনৈক্য বা বিভাজন নেই।

অপরদিকে অফিসার্স ইউনিট, সহায়ক কর্মচারী ও সাধারণ কর্মচারী সমিতির নেতারা পৃথক পৃথক বিবৃতিতে বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন তথা ভি.সি মহোদয় যখন তার মেয়াদ সুনামের সাথে আগামী ২০ আগষ্ট, ২০২০ তারিখে চার বছর পূর্ণ করতে যাচ্ছে। বিগত চার বছর কৃতিত্বের সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয় পরিচালিত হয়েছে।

এই মেয়াদকালে আর্থিক ও অবকাঠামোগত পর্যায়ে শৃঙ্খলা প্রতিষ্ঠা সহ যে অভূতপূর্ব উন্নতি সাধিত হয়েছে। তার জন্য কর্তৃপক্ষ সাধুবাদ লাভের যােগ্য। এই প্রথম বার বিশ্ববিদ্যালয় বাজেট খাটতি মুক্ত হয়েছে। বিশ্ববিদ্যালয় নেতিবাচক পরিচিতির পরিবর্তে একটি ইতিবাচক ভাবমূর্তি প্রতিষ্ঠিত হয়েছে।বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক মানে উন্নিত হয়েছে। ঠিক সে মূহুর্তে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও বর্তমান ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী স্যার সম্পর্কে মর্যাদা হানিকর কিছু বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

এছাড়া “ইসলামী বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন (৩য় পর্যায়ে)-১ম সংশােধিত” শীর্ষক প্রকল্পের টেন্ডার কাজ নিয়ে হরিলুট চলছে মর্মে প্রকাশিত সংবাদে, তীব্র প্রতিবাদ জানিয়েছে পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এবং প্রধান প্রকৌশলী। বিবৃতিতে বলা হয়, বর্তমান প্রশাসনের আমলে সমস্ত টেন্ডার প্রক্রিয়া ইজিপি-এর মাধ্যমে ১০০% স্বচ্ছ ও সততার সাথে হয়েছে এবং টেন্ডার প্রক্রিয়া নিয়ে অদ্যাবধি কোন অভিযােগ উপস্থাপিত হয়নি এবং প্রকল্পে বড় কাজের টেন্ডার প্রক্রিয়াধীন আছে এবং এখন পর্যন্ত কেউ প্রভাবিত করার চেষ্টা করেনি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। তাই এহেন মিথ্যা সংবাদ প্রচার থেকে বিরত থাকার জন্য সবিনয়ে অনুরােধ জানানো হয়েছে।

বিবৃতিতে উল্লেখ্য সংগঠনগুলো হলো- ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ইসলামী বিশ্ববিদ্যালয় শাপলা ফোরাম, ইসলামী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ, ইসলামী বিশ্ববিদ্যালয় পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ এবং প্রধান প্রকৌশলী, ইসলামী বিশ্ববিদ্যালয় অফিসার্স ইউনিট, ইসলামী বিশ্ববিদ্যালয় সহায়ক কর্মচারী, ইসলামী বিশ্ববিদ্যালয় সাধারণ কর্মচারী সমিতি।

কে.এ.স/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর