‘ভবিষ্যতের জওয়ানকে ফেল করালে ব্যর্থ হবে দেশও’, বোর্ড পরিক্ষায় লিখল ছাত্ররা

পুলওয়ামায় হামলা ও পাকিস্তানে বিমান হানার পর সর্বত্র যে দেশপ্রেমের বাতাবরণ তৈরি হয়েছে, তাকে কাজে লাগাতে মরিয়া উত্তরপ্রদেশের বোর্ড পরীক্ষার ছাত্রছাত্রীরা। দশম ও দ্বাদশ শ্রেণির উত্তরপত্রে অনেকেই একটা অনুরোধ করেছে শিক্ষকদের কাছে। যা শুনলে অবাক না হয়ে উপায় নেই।

পড়াশোনা না-করেও পরীক্ষায় পাশ করতে টুকলি, সাইট টক এসব তো পুরনো। এ বার নয়া সৃজনশীলতার পরিচয় দিয়েছে বেশকিছু ছাত্রী। উত্তরপ্রদেশের বোর্ডের পরীক্ষায় পাশ করতে তারা কাজে লাগাতে চেয়েছে দেশপ্রেমকে। UPSEB-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার উত্তরপত্রে বহু ছাত্র লিখেছে, তারা বড় হয়ে সেনাবাহিনীতে যোগ দিতে চায়।

বোর্ডের এক নিয়ামক জানিয়েছেন, ‘এ বছরও উত্তরপত্র খালি রেখে চলে যাওয়া বা ভুলভাল উত্তর লেখা অব্যাহত রয়েছে। তবে পুলওয়ামায় হামলার পর নেওয়া পরীক্ষাগুলির উত্তরপত্রে অনেকে পরীক্ষকের ইমোশনকে কাজে লাগিয়ে পাশ করার চেষ্টা করেছে।’ এক ছাত্র লিখেছে, ‘পূজনীয় গুরুজি, আমি দেশসেবার জন্য জওয়ান হতে চাই। দেশের পাশাপাশি আপনার সন্তানকেও শত্রুদের থেকে রক্ষা করতে চাই। নম্বর দেওয়ার আগে নিজের সন্তানের কথা একবার ভাববেন।’

আর একজন লিখেছে, ‘গুরুজি, আমি ফেল করতে দেশও ব্যর্থ হবে। কারণ আপনি একজন আগামীর জওয়ানকে ফেল করাবেন। তাহলে দেশকে কে রক্ষা করবে?’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর