মোদির মিথ্যা ফাঁস করলেন সুষমা ও অন্যান্য খবর

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মিথ্যা ফাঁস করে দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেছেন, কাশ্মীরে পুলওয়ামা হত্যাকাণ্ডের পর প্রতিশোধ হিসেবে পাকিস্তানে ঢুকে ভারত যে বিমান হামলা চালায় তাতে কোনো পাকিস্তানি নিহত হয়নি। অথচ ওই হামলায় অন্তত আড়াইশ পাকিস্তানি নিহত হয়েছে বলে বারবার দাবি করে আসছিলেন মোদি।

মুলারকে সরাতে চেয়েছিলেন ট্রাম্প!

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে তদন্তের দায়িত্বপ্রাপ্ত বিশেষ আইনজীবী রবার্ট মুলারকে হটাতে চেয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার মুলারের রিপোর্ট প্রকাশ্যে আসার পর বিষয়টি জানা গেছে। রিপোর্টে বলা হয়েছে, ২০১৭ সালের জুনে হোয়াইট হাউসের তৎকালীন আইনজীবী ডন ম্যাকগেহানকে ডেকে মুলারকে সরিয়ে দেওয়ার আদেশ দিয়েছিলেন ট্রাম্প। তবে প্রেসিডেন্টের এই নির্দেশ শোনার পরে ম্যাকগেহান নিজেই ইস্তফা দেন।

ট্রাম্পের অভিশংসনের ডাক দিলেন এলিজাবেথ ওয়ারেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের ডাক দিয়েছেন ডেমোক্র্যাটিক সিনেটর এলিজাবেথ ওয়ারেন। বিশেষ আইনজীবী রবার্ট মুলারের তদন্ত প্রতিবেদন প্রকাশ হওয়ার পর এই ডাক দিলেন ২০২০ সালের প্রেসিডেন্ট পদপ্রার্থী ওয়ারেন।

চলতি মাসেই কিম-পুতিন বৈঠক

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন চলতি মাসেই রাশিয়ায় গিয়ে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছে ক্রেমলিন। ২০১১ সালে কিম ক্ষমতায় বসার পর উত্তর কোরিয়া-রাশিয়ার মধ্যে এটাই প্রথম শীর্ষ বৈঠক হতে যাচ্ছে। বৈঠকের স্থান ও সময় এখনও জানানো হয়নি।

জাপানের নতুন সম্রাটের প্রথম অতিথি ট্রাম্প

আগামী ১ মে সিংহাসনে আরোহন করবেন জাপানের নতুন সম্রাট নারুহিতো। তার প্রথম বিদেশি অতিথি হতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া। আগামী মাসের শেষের দিকে ট্রাম্প জাপান সফর করবেন বলে জানানো হয়েছে।

সাপের ভয়ে অফিসে যাচ্ছেন না প্রেসিডেন্ট

সাপের ভয়ে নিজের কার্যালয়ে যাচ্ছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট জর্জ উইয়াহ। কিছুদিন আগে তার কার্যালয়ের রিসেপশনের পাশের দেওয়ালের ছোট গর্ত থেকে দু`টি কালো সাপ বেরোতে দেখা যায়। এরপর থেকেই তার অফিসে যাওয়া বন্ধ। যতদিন না গোটা অফিসের নিরাপত্তা পুনর্বিবেচনার কাজ শেষ হচ্ছে, বাড়িতে বসেই প্রেসিডেন্ট সব কাজ করবেন বলে জানানো হয়েছে।

নতর দেম নির্মানে এগিয়ে এলো ডিজনিও

ফ্রান্সের সাড়ে ৮৫০ বছরের পুরনো নতর দেম ক্যাথেড্রালের সংস্কারের জন্য ৫০ লাখ ডলার দেওয়া হবে বলে জানিয়েছে ডিজনি। ডিজনির সিইও বব আইগার বলেছেন, ‘প্যারিসের কেন্দ্রস্থলে নোতর দেম আশার আলো জাগায়, এই মহান শিল্পকলার সংস্কারে আমাদের সংস্থা অবশ্যই পাশে থাকবে।’

মালি সরকারের পদত্যাগ

পশ্চিম আফ্রিকান দেশ মালিতে ফুলানি ও ডগন সম্প্রদায়ের মধ্যে সহিংসতা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে পদত্যাগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী সৌমেলৌ বৌবায়া মাইগা ও তার নেতৃত্বাধীন সরকার। স্থানীয় সময় বৃহস্পতিবার মাইগা ও তার নেতৃত্বাধীন সরকারের পদত্যাগপত্র গ্রহণ করেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম বোবাকার কেইতা।

তুরস্কে আমিরাতের ২ ‘গুপ্তচর’ আটক

সংযুক্ত আরব আমিরাতের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে দুই সন্দেহভাজনকে আটক করেছে তুরস্ক। সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে এ দুই ব্যক্তির কোনো যোগসাজশ রয়েছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে।

‘মোদিকে খোঁচা দিলেন সাবেক ধনকুবের বিজয় মালিয়া

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিদ্রুপ করে বিজয় মালিয়া বলেছেন, হয় ব্যাংক সত্য বলছেন নয়তো মোদি। সম্প্রতি একটি সাক্ষাৎকারে মোদি দাবি করেছিলেন, ব্যাংকে যে পরিমাণ অর্থ ঋণ রয়েছে মালিয়ার, তার থেকে বেশি পরিমাণ অর্থ ওই শিল্পপতির কাছ থেকে উদ্ধার করেছে সরকার। এর জবাবে মালিয়া বলছেন, তাই যদি হয়, লন্ডনের কোর্ট আর ব্যাংকগুলো কেন অন্য কথা বলছে?

দক্ষিণ আফ্রিকায় চার্চের দেয়াল ধসে নিহত ১৩

দক্ষিণ আফ্রিকার কাওজুলু নাটাল প্রদেশে একটি চার্চের দেয়াল ধসে অন্তত ১৩ জন নিহত ও ২৯ জন আহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। দেয়াল ধসের কারণ হিসেবে ভারী বৃষ্টিপাতকে দায়ী করা হচ্ছে।

কংগ্রেস ছেড়ে শিবসেনায় যাচ্ছেন প্রিয়াঙ্কা

কংগ্রেস থেকে পদত্যাগ করেছেন দলটির মুখপাত্র প্রিয়াঙ্কা চতুর্বেদী। তিনি কট্টর হিন্দুত্ববাদী দল শিবসেনায় যোগ দেবেন বলে জানিয়েছে দলটির  সঞ্জয় রাউত।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর