মুক্তিযুদ্ধ কোনোদিন শেষ হয় না: অধ্যাপক আবু সায়ীদ

মনে রাখতে হবে স্বাধীনতা যুদ্ধ আমাদের জাতির জীবনে খুব বড় ঘটনা। কিন্তু একথা মনে রাখতে হবে যে, স্বাধীনতা যুদ্ধ চিরকাল চলে না এটি কিছুকালের যুদ্ধ, এবং সে যুদ্ধটি করতে হয় বাইরের সঙ্গে, নিজের সঙ্গে নয় এবং সেটি একটি স্বল্পকালীন সংগ্রাম।

কিন্তু তারপরে শুরু হয় আসল সংগ্রাম, সেই সংগ্রাম নিজের সঙ্গে, নিজের খারাপের সঙ্গে। আমার পাপ, আমার লোভ, আমার পতন এসবের সঙ্গে। সেটাকে বলে মুক্তিযুদ্ধ। স্বাধীনতা যুদ্ধ শেষ হয়ে গেলে আমরা স্বাধীন হয়ে যাই কিন্তু মুক্তিযুদ্ধ কোনোদিন শেষ হয় না। এই জাতি যতদিন আছে, পৃথিবীতে যতদিন আছে ততদিন মুক্তিযুদ্ধ চলবে।’

বৃহস্পতিবার সকালে বিশ্ব দর্শন দিবস উপলক্ষে এক আলোচনা সভায় এসব কথা বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এই আলোচনা সভার আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ৷।

আলোচনা সভায়, তিনি শিক্ষার্থীদের বৈষয়িক উন্নতির দিকে মন না দিয়ে আত্মিক উন্নয়নের দিকে মন দিতে পরামর্শ দেন। বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক হাসান আজিজুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা ও চৌধুরী মোহাম্মদ জাকারিয়া।

এর আগে দর্শন দিবস উপলক্ষে এক বর্নাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। এতে দর্শন বিভাগের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেয়৷

বার্তাবাজার/এমকে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর