জিনিয়াকে বহিষ্কারের প্রতিবাদে ইবি রিপোর্টার্স ইউনিটির মানববন্ধন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থী ও ইংরেজি পত্রিকা ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তি এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবিতে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীলতায় বিশ্বাসী সাংবাদিক সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন “মৃত্যুঞ্জয়ী মুজিব” ম্যুরালের পাদদেশে বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্ট’স ফেডারেশন এর আহ্বানে সাড়া দিয়ে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

কার্যকরী সদস্য মোস্তাফিজ রাকিবের (বার্তাবাজার প্রতিনিধি) সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির যুগ্ম-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান, দপ্তর সম্পাদক মু্রতুজ হাসান নাহিদ,প্রচার সম্পাদক প্রিতম মজুমদার।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কার্যকরী সদস্য তাসনিমুল হাসান, মোয়াজ্জেম আদনান, তৌফিক আলম।
সদস্য সোহান সিদ্দিকী,শাহিন আলম,তারেক সাইমুম, জয়নাব খানম, মারিয়া এশা, তামজিদুল ফাহিম প্রমুখ।

বক্তারা বলেন, সমালোচনা গ্রহণ করার মানসিকতা বিশ্ববিদ্যালয় প্রশাসনের থাকতে হবে। স্বৈরাচারী উপায়ে কোনও বিশ্ববিদ্যালয় পরিচালিত হতে পারে না।বহিষ্কার দমন নিপীড়ন করে ভয় দেখিয়ে সাংবাদিকদের কলম দমিয়ে রাখার চেষ্টা করবেন না। সাংবাদিকদের কলম রক্ত চক্ষু ভয় করে না,সাংবাদিকদের কলম কোনো অশুভ শক্তির কাছে মাথা নত করে না

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৮, ১৯৫২ এবং ১৯৭১ এর স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে মানুষের বাক স্বাধীনতার জন্য আজীবন সংগ্রাম করে গেছেন। বাক স্বাধীনতার সংগ্রামে আমরা সারা বাংলাদেশের সাংবাদিক সমাজ আজ ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ দূর্গ তুলেছি।
জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় প্রশাসনকে নিঃশর্ত ক্ষমা এবং উপাচার্যের পদত্যাগের দাবী জানান তারা।

উল্লেখ্য সম্প্রতি ফাতেমা তুজ জিনিয়াকে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস ও বিশ্ববিদ্যালয় পরিপন্থি সংবাদ প্রকাশের অভিযোগে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করে প্রশাসন।

বার্তাবাজার/কে.জে.পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর