সিরিয়া-তুরস্কের ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়ালো ১৭ হাজার

তুরস্ক-সিরিয়া সীমান্তে বেড়েই চলেছে নিহতের সংখ্যা। ভূমিকম্পে দুই দেশ মিলিয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১৭ হাজার ছাড়িয়েছে। কেবল তুরস্কেই ১৩ হাজারের ওপর মরদেহ উদ্ধার করা হয়েছে। দেশটিতে আহত হয়েছেন ৫৫ হাজারেরও বেশি মানুষ। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এ তথ্য নিশ্চিত করেছেন। এ ঘটনায় সিরিয়ায় অন্তত ৩ হাজার ১৬২ জনের মৃত্যু হয়েছে। খবর আল জাজিরার।

এরই মধ্যে তুরস্কে আন্তর্জাতিক সহায়তা পৌঁছেছে। তবে সিরিয়ায় বিধ্বস্ত ওই অঞ্চল বিদ্রোহীদের নিয়ন্ত্রিত হওয়ায় ত্রাণ ও অন্যান্য সহযোগিতা পৌঁছাতে বেগ পেতে হচ্ছিল। তবে অবশেষে সহায়তা নিয়ে সিরিয়ায় পৌঁছাতে সক্ষম হয়েছে জাতিসংঘের বিশেষ দল।

ঘটনার ৪ দিন পরও ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হচ্ছে শতশত মানুষকে। তবে সময়ের সাথে সাথে ক্ষীণ হয়ে আসছে আটকে পড়াদের জীবিত উদ্ধারের সম্ভাবনা। অলৌকিক কিছুর প্রত্যাশায় রয়েছেন স্বজনরা। প্রিয় মানুষদের বাঁচাতে উদ্ধার তৎপরতা জোরদার করার আকুল আবেদন জানাচ্ছেন ভাগ্যক্রমে বেঁচে যাওয়া এসব মানুষ।

এদিকে, তীব্র ঠান্ডা, তুষারপাত ও বৃষ্টির কারণে উদ্ধার তৎপরতা পুরো দমে চালাতে বেগ পেতে হচ্ছে উদ্ধারকর্মীদের। চারদিন পরও অনেক এলাকায় পৌঁছাতে পারেননি উদ্ধারকর্মীরা। স্থানীয় ও স্বেচ্ছাসেবীরাই খোঁড়াখুঁড়ি চালিয়ে যাচ্ছেন এসব স্থানে।

উল্লেখ্য, সোমবার (৬ ফেব্রুয়ারি) দু’দেশের সীমান্তে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে ধসে পড়ে শত শত বাড়িঘর ও স্থাপনা। ভেতরে আটকে পড়েন কয়েক হাজার মানুষ। এর কয়েকঘণ্টা পরই ৭ দশমিক ৫ মাত্রার আরও একটি কম্পনে কেঁপে ওঠে ওই অঞ্চল। এরপর একে একে রেকর্ড করা হয়েছে প্রায় ৩০০ আফটারশক। আর এতেই রীতিমতো মাটির সাথে মিশে গেছে গোটা এলাকা।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর