ঈদ-উল-ফিতর উপলক্ষে বশেফমুবিপ্রবির উপাচার্যের শুভেচ্ছা

টানা একমাস সিয়াম সাধনার পর এলো মুসলিম উম্মাহর বৃহত্তম উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর। এ উপলক্ষে আমি বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ সবাইকে ঈদের শুভেচ্ছা জানান।

ঈদের শুভেচ্ছা ও মোবারকবাদ জানাই আমার প্রিয় শিক্ষার্থী, তাদের অভিভাবক, আমার সহকর্মী শিক্ষকবৃন্দ ও কর্মকর্তা এবং কর্মচারীদের। আপনাদের সবাইকে আমার পক্ষ থেকে ঈদ মোবারক।

তিনি বলেন,আমরা এমন একটি মুহূর্তে মুসলিম জাহানের প্রধান এই উৎসবটি উদযাপন করতে যাচ্ছি যখন দেশবাসীর মনে বিরাজ করছে এক গভীর শঙ্কা। চারদিকে মরণঘাতী করোনা আক্রান্তের খবর। দেশজুড়ে মানুষ ঘরবন্দী। অফিস-আদালতের পাশাপাশি বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান, খুলছে না শপিংমল-বিপনি বিতান।

তিনি আরও বলেন,বর্তমান পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। এর জন্য দেশের মানুষ তাঁর প্রতি কৃতজ্ঞ। শিক্ষার্থীদের পড়াশোনায় যুক্ত রাখতে আমরাও অনলাইনে ক্লাস পরিচালনা করছি।

এদিকে করোনা ভাইরাসের সামাজিক সংক্রমণের মধ্যেই নতুন করে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আম্পানে’র কবলে পড়েছে উপকূলের মানুষ। তাই সব মিলিয়ে এবারের ঈদ দেশবাসীর কাছে বিবর্ণ। ঈদের নতুন জামা নেই, কাজ নেই, নেই মানুষের মুখে হাসি।

তবুও মাসব্যাপী সিয়াম সাধনার পর সবার জন্য এই উৎসব আনন্দের উপলক্ষ হয়ে এসেছে। তাই এ অবস্থায় সবাইকে যে যেখানে রয়েছি সেখানে থেকেই ঈদের এই আনন্দ উদযাপন করা উচিত। সম্প্রতি উপকূলের বিভিন্ন এলাকায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। করোনা পরিস্থিতিতে কাজ হারিয়েছেন অনেক মানুষ। এ অবস্থায় সামর্থ্য অনুযায়ী আমাদের সবারই উচিত তাদের পাশে দাঁড়ানো।

কেননা ঈদের মর্মবাণীই হচ্ছে- মানুষের কল্যাণ, মঙ্গল এবং মানুষে মানুষে সুসম্পর্ক বজায় রাখা। তাই তো এদিন সবাই ধনী-গরিব, আশরাফ-আতরাফ নির্বিশেষে সবাই এক কাতারে শামিল হন এবং ঈদের আনন্দকে ভাগাভাগি করে নেন। এটাই ঈদ-উল-ফিতরের চিরন্তন আবেদন।

আশা করি মহান আল্লাহতায়ালার অশেষ রহমতে বিশ্বব্যাপী ভয়ানক এই অমানিশা অচিরেই কেটে যাবে। বাংলাদেশের মানুষও করোনাত্তোর নতুন ও সুন্দর পৃথিবীতে একসঙ্গে উৎসব উদযাপন করবে। আবারও ঘুরে দাঁড়াবে মানুষ। এক্ষেত্রে সবাইকে ধৈর্য্য ধরতে হবে।

তাই, আসুন এবার আমরা ঘরে বসেই ঈদ উদযাপন করি। জনসমাগম এড়িয়ে চলি। নিজে নিরাপদ থাকি, পরিবার-সমাজকে সুরক্ষিত রাখি-এটাই হোক এবারের ঈদ-উল-ফিতরের প্রত্যয়। সবাইকে আবারো ঈদের শুভেচ্ছা-ঈদ মোবারক।

কেএ/বার্তাবাজার

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর