সুন্দরবন বাঁচাতে নয়া পদক্ষেপ

সুন্দরবন অঞ্চলকে পরিবেশের সহায়ক হিসেবে গড়ে তুলতে প্রতিটি চরে পুকুর খনন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ কথা জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

খুলনা হোটেল ওয়েস্টার্ন ইন-এ ‘জলবায়ু পরিবর্তনে সক্ষমতা অর্জনে উপকূলীয় অঞ্চলের বিপদাপন্ন সমুদ্রগামী জেলে সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে সমন্বিত উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সেমিনারে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে মঞ্চ থেকে তিনি জানান, ‘পরিবেশ দূষণ রোধ করার জন্য পুরনো আমলের ইটভাঁটা বন্ধ করে দেওয়া হবে। সুন্দরবনের খালে যারা বিভিন্ন ধরনের বিষাক্ত পদার্থ ব্যবহার করে মাছ শিকার করে, তাদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে।সুন্দরবনে প্রতিটি চরে একটি করে পুকুর খননের কাজও চলবে।’

সেমিনারে বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যান অর্গানাইজেশন ফর সোশিও ইকনমিক ডেভেলপমেন্ট আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য মহম্মদ আখতারুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের পরিচালক সাইফুল রহমান খান, মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক রণজিৎ কুমার পাল এবং খুলনা বন বিভাগের উপবন সংরক্ষক মহম্মদ কবির হোসেন পাটোয়ারি।

এছাড়াও সেমিনারে আলোচক ছিলেন সুন্দরবন অ্যাকাডেমীর নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির এবং সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক সরোজ কুমার মিস্ত্রী।

সুন্দরবন এলাকা বাঁচাতে আগেও বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছিল। পরিবেশ মন্ত্রণালয়ের এই নতুন কর্মসূচি বেশ কার্যকরী হবে বলেই মনে করছেন পরিবেশপ্রেমীরা। শুধু কাজ শুরুর অপেক্ষা।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর