ডেঙ্গু প্রতিরোধে এমিনেন্স কলেজের প্রচারণা

“পরিবেশ পরিচ্ছন্ন রাখি, ডেঙ্গু থেকে মুক্ত থাকি” এমন প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাজধানীর উত্তরার এমিনেন্স কলেজ ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান’ শুরু হয়েছে।

কলেজ প্রাঙ্গণে ডেঙ্গু প্রতিরোধ শীর্ষক কর্মসূচীর প্রধান সমন্বয় ও উদ্বোধন করেন কলেজ অধ্যাপক মাসুদ আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন, গভর্নিং বডির সদস্য গ্রুপ ক্যাপ্টেন ( আবঃ) মুনির হোসেন, উপাধ্যক্ষ আসাদুজ্জামান জুয়েল সহ অন্যান্য শিক্ষক মণ্ডলী।

অত:পর কলেজের সর্বস্তরের শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থী কলেজ এবং আশপাশের ড্রেন, ফুটপাত সহ প্রভৃতি স্থানে পরিচ্ছন্ন অভিযান চালায়। উত্তরায় বিভিন্ন বাসা – বাড়ি, অফিস, গণপরিবহন থেকে শুরু করে সাধারণ মানুষকে ডেঙ্গুরোগ প্রতিরোধে সচেতনতার লক্ষে লিফলেট বিতরণ করে “এমিনেন্স কলেজ ” এর শিক্ষার্থীরা।

কলেজ সহকারী ক্যাপ্টেন মেরাজ চৌধুরী মুবিন তার বক্তব্যে বলেন, ডেঙ্গু একটি ঘাতক রোগে পরিণত হয়েছে। যার প্রভাব দেশব্যাপী বিস্তার করেছে। প্রতিনিয়ত অজ্ঞতার কারণে ডেঙ্গুর ছয়লাব ছড়িয়ে পড়ছে ফলে আমরা হারাচ্ছি আমাদের স্বজনদের থমকে যাচ্ছে জীবনের গতি। এই মহামারি রোগ থেকে মুক্তি পেতে আমাদের সকলকে সচেতন হওয়া জরুরী ।

“এমিনেন্স কলেজ ” এর ক্যাপ্টেন সাদিক বিন সাদ ( সাত্তার) তার বক্তব্যে বলেন, শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও এই কাজে অভ্যস্ত করার জন্য আমরা এই ধরনের আয়োজন করেছি। আমাদের চারপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমাদের সকলের। আগামীতে আরও বৃহৎ পরিসরে এ ধরনের উদ্যোগ নেওয়া হবে। এসময় ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচিতে উপস্থিত সকল শিক্ষাথীদের ধন্যবাদ জানিয়ে প্রোগ্রাম ইতি টানে।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোঃ রেজোয়ান ইসলাম এসময় তিনি বলেন, আসলে আমরা সবাই যদি সচেতন হই, তাহলে কোথাও কোনো ময়লা-আবর্জনা পড়ে থাকার কথা নয়।দেশের সচেতন নাগরিক হিসেবে আমাদেরও দায়িত্ব আছে নিজের নগর পরিষ্কার রাখার। যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলার বদভ্যাস আমাদের পরিত্যাগ করতে হবে। আমরা সবাই যদি এভাবে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ময়লা আবর্জনা পরিষ্কারের উদ্যোগ নেই, তাহলে অপরিচ্ছন্নতা বলতে কিছু থাকবে না। পাশাপাশি সরকারি, বে-সরকারি, বিভিন্ন ধরনের সামাজিক সংগঠন, এনজিও, সংস্থা ও দাতব্য সংস্থার ডেঙ্গু প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা নিতে হবে।
এছাড়াও বক্তব্য রাখেন, সহকারী সংস্কৃতি ক্যাপ্টেন সানভীর রহমান ( পিন্টু), স্পোর্টস ক্যাপ্টেন রাব্বি হোসেন, সংস্কৃতি ক্যাপ্টেন রাজিয়া আক্তার রিয়া, সহ- সংস্কৃতি ক্যাপ্টেন আফসানা আক্তার মিমি, সহ-স্পোর্টস ক্যাপ্টেন আয়েশা আক্তার।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর