আর দেখা যাবে না ম্যাককালামকে

বছর চারেক আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।তবে দাপটের সঙ্গে খেলে যাচ্ছেন প্রথিবীর বিভিন্ন দেশের ঘরোয়া লীগে। এবার সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। কানাডায় অনুষ্ঠিত গ্লোবাল টি-টোয়েন্টি টুর্নামেন্টের পর থেকে ক্রিকেট মাঠে আর দেখা যাবে না তাকে। নিজের শেষ টুর্নামেন্টে টরন্টো ন্যাশনালসকে প্রতিনিধিত্ব করছেন কিউই এই তারকা।

এক টুইট বার্তায় নিজের অবসরের ঘোষণা দেন ম্যাককালাম। টুইটারে তিনি লিখেছেন, ‘গর্ব আর সন্তুষ্টির সঙ্গেই সব ধরনের ক্রিকেট থেকে পুরোপুরি অবসরের ঘোষণা করছি। কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি আমার শেষ টুর্নামেন্ট।’

তিনি আরো লিখেছেন, ‘আমি ২০ বছর পেশাদার ক্রিকেট খেলেছি। যখন প্রথম খেলা শুরু করেছিলাম, তখন একদমই ভাবিনি এত দিন খেলতে পারব। এ সময়ে যা কিছু অর্জন করতে পেরেছি, তার জন্য আমি গর্বিত। কুলিং পার্ক থেকে লর্ডস এবং মাঝের সবকিছু অসাধারণ সব স্মৃতি। দুঃখের বিষয় হলো, খেলাটা খেলতে এখন আগের চেয়ে অনেক বেশি নিবেদন প্রয়োজন এবং ত্যাগ স্বীকার করতে হলো।’

নিউজিল্যান্ডের জার্সিতে অভিষেকের পর থেকে ১০১টি টেস্ট, ২৬০টি ওয়ানডে আর ৭১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ম্যাককালাম। টেস্ট ক্রিকেটে ৩১টি হাফ-সেঞ্চুরির পাশাপাশি ১২টি সেঞ্চুরি রয়েছে তাঁর। ওয়ানডেতে পাঁচটি সেঞ্চুরির পাশাপাশি আছে ৩২টি হাফ-সেঞ্চুরি। আর টি-টোয়েন্টিতে দুটি সেঞ্চুরির সঙ্গে করেছেন ১৩টি হাফ-সেঞ্চুরি। ২০১৬ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন বিশ্ব ক্রিকেট মাতানো এই ক্রিকেটার।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর