বিশ্বকাপ পরিকল্পনা জানালেন তামিম, রিয়াদকে নিয়ে ‘ইতিবাচক বার্তা’

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশ। এরই মধ্যে স্কোয়াডের সব খেলোয়াড়ই দলের সঙ্গে যোগ দিয়েছেন। তবে আসন্ন সিরিজে সুযোগ হারিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুউদউল্লাহ রিয়াদ।

এর আগে, ঘরের মাঠে আইরিশ সিরিজেও বাদ পড়েছিলেন তিনি। চলতি বছরের শেষ দিকে রয়েছে ওয়ানডে বিশ্বকাপ। সেই বিশ্বকাপের আগে সবশেষ দুই সিরিজে দলের বাইরে রাখা হলো রিয়াদকে। এরপর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে এবারের ওয়ানডে বিশ্বকাপে রিয়াদের দলে জায়গা হবে কিনা তা নিয়ে। এমন সময়ই রিয়াদের বিশ্বকাপ দলে থাকা নিয়ে ‘ইতিবাচক বার্তা’ দিয়েছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

রবিবার (৭ মে) গণমাধ্যমের মুখোমুখি হন তামিম। ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের আগে বিশ্বকাপের সেসব পরিকল্পনা নিয়ে কথা বললেন তামিম। এসময় তামিম স্পষ্ট করে জানিয়ে দেন রিয়াদ অবশ্যই থাকছেন বিশ্বকাপের বিবেচনায়। একই সঙ্গে বিশ্বকাপে চোখ রেখে প্রস্তুতি শুরু করে দিয়েছে তামিম ইকবালের দল। বিশ্বকাপের আগে খেলা সিরিজগুলোতে চলবে পরীক্ষা-নিরীক্ষা, সাজানো হবে পরিকল্পনা; সেই কাজও শুরু হয়ে গেছে বলে জানান তিনি।

টাইগার দলপতি বলেন, আমি এটা নিয়ে অনেক কথা শুনছি যে এটা কী হচ্ছে না হচ্ছে (রিয়াদের বিশ্বকাপ দলে থাকা)। কিন্তু তিনি অবশ্যই অবশ্যই আমাদের পরিকল্পনা আছেন। উনি না, এই মুহূর্তে যে দলে নেই, কিন্তু প্রিমিয়ার লিগে ভালো করছে; আমরা ওদের নিয়েও কথাবার্তা বলছি। যেটা আমি বললাম, দলের জন্য ভালো যেটা হবে, সেটাই করা হবে।

এশিয়া কাপের দল দিলেই সব নিশ্চিত হয়ে যাবে বলে জানিয়েছেন তামিম। তিনি বলেন, একটা আইডিয়া পেয়ে যাবেন যখন আমরা এশিয়া কাপ খেলবো। ওখানে যে স্কোয়াডটা আমরা করবো, বলতে গেলে সেটাই হবে বিশ্বকাপের স্কোয়াড।

বিশ্বকাপে দলের সমন্বয় নিয়ে তামিম বলেন, ‘একটা জিনিস আমরা গত সিরিজ থেকে শুরু করেছি যে পাঁচ বা ছয়জন ব্যাটসম্যান, অলরাউন্ডারসহ একজন অতিরিক্ত বোলার নিয়ে যাব। এগুলো নিয়ে আমরা কাজ করছি, কিন্তু কন্ডিশন গুরুত্বপূর্ণ। এর উপর অনেক কিছু নির্ভর করে। এশিয়ার কন্ডিনেশনে আমরা একজন স্পিনার বেশি খেলাব, এখানে একজন পেসার হয়তো বেশি নিয়ে খেলতে হবে। তবে যেটাই হোক, আমার কাছে একজন বেশি বোলার বা ব্যাটসম্যান নেওয়া কোনো অসুবিধা নয়। যে কম্বিনেশন নিয়ে খেলব, আমার কাছে সেটাই ঠিক। মিরাজ এখন খুব ভালো খেলছে, এ জন্য ও আমাদের একজন বাড়তি খেলানোর সুযোগ করে দেয়।

বিশ্বকাপের দল ঘোষণা করা না হলেও একটা ধারণা মিলেছে, কেমন হতে পারে দল। যে দলটা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে, অধিনায়ক হিসেবে এই দল নিয়ে সন্তুষ্ট তামিম। তিনি বলেন, আমি সন্তুষ্ট (পারফরম্যান্স)। দল নিয়ে কখনই আপনি সন্তুষ্ট হতে পারবেন না। সব সময়ই দুই-একটি জায়গা থাকবে, যেখানে আপনি চাইবেন আরও ভালো খেলুক সবাই। আমি তরুণদের কথা বলছি, ওরা সুযোগ পেয়ে দারুণভাবে কাজে লাগিয়েছে। একটা জিনিস যে, কোনো নির্দিষ্ট জায়গা গ্যারান্টি দিয়ে বলা যাবে না যে, এটা ফিক্স। আমরা যখন এ সিরিজ খেলবো, পরের সিরিজে দেখবেন ভিন্ন কন্ডিশন। এর মাঝে যে দলটা সেরা হবে, সেটাই বিশ্বকাপে যাবে। এখন পর্যন্ত যারা সুযোগ পেয়েছে, যেমন তাওহিদ হৃদয় সে অসাধারণ খেলছে।

বার্তাবাজার/হ প

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর